Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জমিয়াত প্রতিনিধি দল রাসূল (সঃ) এর চাচাতো ভাই হয়রত কুসাম ইবনে আব্বাস (রাঃ) এর মাজার জিয়ারত করলেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৯, ৬:৫৪ পিএম

দেশের মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের উচ্চপর্যায়ের এক প্রতিনিধিদল গত ৩০ অক্টোবর বুধবার বিশ্ব সূফী সম্মেলনে যোগদান, আউলিয়ায়ে কেরামগণের মাজার জিয়ারত ও ঐতিহাসিক বিভিন্ন স্থান পরিদর্শনের জন্য উজবেকিস্তান ভ্রমন করেন।

সেখানে পৌঁছে নেতৃবৃন্দ বিশ্ব সূফী সম্মেলনে যোগদানের পর এপর্যন্ত বিভিন্ন ওলামায়ে কিরামগণের মাজার জিয়ারতসহ অসংখ্য সভা-সেমিনারে অংশগ্রহণ করেন। তারই ধারাবহিকতায় গতকাল নেতৃবৃন্দ উজবেকিস্তানের বিভিন্ন দর্শনিয় স্থান ও মাজার জিয়ারতে ব্যস্ত সময় অতিবাহিত করেন। এর মধ্যে উল্লেখযোগ্য আহলে সুন্নাত ওয়াল জাময়াতের ইমাম, ইমাম আল মাতুরিদি (রহ.) এর মাজার, শাহী জিন্দা (রহ.) এর মাজার ও হযরত কুসাম ইবনে আব্বাস (রাঃ) এর মাজার জিয়ারত। উল্লেখ্য হযরত কুসাম ইবনে আব্বাস (রাঃ) ছিলেন, রাসূল (সঃ) এর চাচা হযরত আব্বাস (রাঃ) এর পুত্র এবং রাসূল (সঃ) এর অত্যন্ত ¯েœহধন্য ব্যাক্তিদের মধ্যে অন্যতম। রাসূল (সঃ) এর দাফন-কাফন এমনকি গোসল তিনি নিজ হাতে সম্পন্ন করে রওজায় রাখার পর সবশেষে রওজা থেকে বের হন। ইসলাম প্রচারের উদ্দেশ্যে তিনি উজবেকিস্তানে আসেন এবং এক পর্যায়ে সেখানেই শাহাদাত রবণ করনে। তাঁর এ মাজারকে ঘিরে তৈরি হয়েছে দৃষ্টিনন্দন বিভিন্ন স্থাপনা। স্থানীয়দের মতে যায়গাটি অত্যন্ত বরকতময় ও তাৎপর্যপূর্ণ। নেতৃবৃন্দ হযরত কুসাম ইবনে আব্বাস (রাঃ) এর মাজারে দেশের শান্তি-সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে দোয়া মোনাজাত করেন।
জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজীর নেতৃত্বে উজবেকিস্তানে জিয়ারত, পরিদর্শন ও ভ্রমনরত প্রতিনিধি দলে রয়েছেন, দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক আল্লামা ওবায়েদুর রহমান খান নদভী, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. আব্দুস সালাম আল-মাদানী , জমিয়াত সহ-সভাপতি আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা কমর উদ্দীন চৌধূরী (সিলেট), সহ-সভাপতি আলহাজ্ব উপাধ্যক্ষ মাওলানা নূরুল ইসলাম (যশোর), যুগ্ম মহাসচিব অধ্যক্ষ আ খ ম আবুবকর সিদ্দিক (ঢাকা), সহকারী মহাসচিব অধ্যক্ষ নুমান আহমেদ বিশ্বনাথী (সিলেট), সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ ড. মাওলানা মোঃ ইদ্রিস খাঁন (ময়মনসিংহ), সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মাওলানা মোঃ আনছার উল্লাহ (পাবনা), শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক উপাধ্যক্ষ মাওলানা আবুসালেহ মোঃ কুতুবুল আলম (সিলেট) প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ