Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬, ১৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

এক দেশ আরেক দেশের ওপর নিষেধাজ্ঞা চাপাতে পারে না : মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মুহাম্মাদ বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে তার দেশ ইরানের সঙ্গে বাণিজ্য চালু রাখতে পারছে না। অথচ ইরান হচ্ছে মালয়েশিয়ার একটি বড় ব্যবসায়িক অংশীদার। তিনি বলেন, ইরানের ওপর আমেরিকা যে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে তা জাতিসংঘ সনদের সঙ্গে সাংঘর্ষিক। রোববার থাইল্যান্ডে অনুষ্ঠিত আসিয়ানের ৩৫তম শীর্ষ সম্মেলনের অবকাশে এক সংবাদ সম্মেলনে মাহাথির মুহাম্মাদ এসব কথা বলেন। তিনি বলেন, কোনো দেশ আরেক দেশের ওপর অসন্তুষ্ট হলে সেই দেশের ওপর নিষেধাজ্ঞা চাপাতে পারে না; এমন ব্যবস্থা জাতিসংঘ সনদের কোথাও নেই। মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের সঙ্গে মালয়েশিয়ার বাণিজ্য অব্যাহত রাখতে যেসব সমস্যা হচ্ছে তার জন্য তিনি ওয়াশিংটনের তীব্র সমালোচনা করেন। অন্য যেকোনো দেশের বিরুদ্ধে এ ধরনের নিষেধাজ্ঞা আরোপের ঘটনাকে তিনি বেআইনি বলে মন্তব্য করেন। মাহাথির মুহাম্মাদ বলেন, নিষেধাজ্ঞার প্রভাব শুধু কোনো একটি দেশের ওপর সীমাবদ্ধ থাকে না; সে অর্থে মালয়েশিয়াও নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে। যেসব দেশ আইনের শাসনের কথা বলে অথচ কাজেকর্মে তার কোনো বাস্তবায়ন নেই তিনি সেসব দেশের বিরুদ্ধে তীব্র সমালোচনা করেন। যখন মালয়েশিয়ার বিভিন্ন ব্যাংকে ইরানি নাগরিকদের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হচ্ছে বলে খবর বের হয়েছে তখন মাহাথির মুহাম্মাদ এইসব কথা বললেন। ২০১৫ সালে ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা হলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর তা থেকে আমেরিকাকে বের করে নেন এবং ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। এরপর থেকে আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে ইরান। সিএনবিসি।



 

Show all comments
  • Nazmul Hasan ৫ নভেম্বর, ২০১৯, ১:২৮ এএম says : 0
    মাহাথির স্যার সঠিক কথা বলেছেন
    Total Reply(0) Reply
  • Md Mokammle ৫ নভেম্বর, ২০১৯, ১:২৮ এএম says : 0
    Right
    Total Reply(0) Reply
  • A. Siddiq ৫ নভেম্বর, ২০১৯, ১:২৮ এএম says : 0
    ঠিক কথা।
    Total Reply(0) Reply
  • Tapan Khan ৫ নভেম্বর, ২০১৯, ১:২৯ এএম says : 0
    এই আমেরিকার, নিষেধাজ্ঞা ফিসেধাজ্ঞা মালয়েশিয়া মানছে কেন? মুসলিমদেশের সাথে একজোট হয়ে সাহসিকতার সাথে কাজ করুন, আমেরিকা আস্তে আস্তে গুটাচ্ছে সারা বিশ্ব থেকে!! মধ্যপ্রাচ্য থেকেও ইজরায়েলও পাততাড়ি গুটানো শুরু করেছে মানসিক ভাবে।
    Total Reply(0) Reply
  • Mohammed Enayet Ullah ৫ নভেম্বর, ২০১৯, ১:২৯ এএম says : 0
    Right sir.
    Total Reply(0) Reply
  • HR Bhuiyan ৫ নভেম্বর, ২০১৯, ১:২৯ এএম says : 0
    জাতীয় সংঘের বাহিরে কেউ নিষেধাজ্ঞা দেওয়া উচিত নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ