Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার অঙ্গীকারাবদ্ধ : সু চি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ১২:০৯ পিএম

বাংলাদেশের সঙ্গে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় চুক্তি এবং ইউএনএইচসিআর ও ইউএনডিপির সঙ্গে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তির ভিত্তিতে যাচাইকৃত রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার সম্পূর্ণ প্রতিশ্রæতিবদ্ধ বলে জানিয়েছেন দেশটির ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চি।
আন্তর্জাতিক সম্প্রদায়কে এ বিষয়ে আশ্বাস দিয়ে তিনি বলেন, রাখাইনের সব মানুষের সুরক্ষা ও অধিকার নিশ্চিত করার দায়িত্ব থেকে তার সরকার এক চুলও নড়বে না।
সোমবার (৪ নভেম্বর) ব্যাংককে পূর্ব এশিয়ার নেতাদের সম্মেলনে এসব কথা বলেন অং সান সু চি।
মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, গত রোববার রাখাইনের পরিস্থিতি নিয়ে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছেন সুচি।
ব্যাংককে দশম আসিয়ান-ইউএন শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে আন্তোনিও গুতেরেস রাখাইনের পরিস্থিতি এবং বাংলাদেশের কক্সবাজারের সাড়ে সাত লাখের বেশি শরণার্থীর দুর্দশা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।
তিনি বলেন, শরণার্থীদের নিরাপদ, স্বেচ্ছায় ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করা মিয়ানমারের দায়িত্ব। রাখাইন রাজ্যসহ মিয়ানমারে এখনও বিপুলসংখ্যক শরণার্থী কঠিন পরিস্থিতিতে বেঁচে আছে, তার জন্য আমি গভীরভাবে উদ্বিগ্ন।
জাতিসংঘের মহাসচিব আরও বলেন, অবশ্যই মূল কারণগুলি মোকাবেলা করা এবং নিরাপদ, স্বেচ্ছায়, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনের জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিত করার দায়িত্ব মিয়ানমারের।
আসিয়ান-ইউএন শীর্ষ সম্মেলনে আন্তোনিও গুতেরেসের বক্তব্যের প্রতিক্রিয়ায় অং সান সু চি বলেন, রাখাইন ইস্যুটি অত্যন্ত জটিল। মিয়ানমারে আমাদের বন্ধুরা যারা রাখাইনে সমস্যাগুলোর মুখোমুখি হচ্ছেন এবং সমতার ভিত্তিতে সবার অধিকার রক্ষায় সহায়তায় কাজ করছেন তাদের কাজকে এগিয়ে নিতে হবে।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ১৩ ডিসেম্বর, ২০১৯, ৮:১৯ এএম says : 0
    রোহিঙ্গাদের কোথায় ফিরিয়ে নিবে। দুনিয়ার মধ্যে তুদের মতো real bustard আর নাই । Arkan must be free from Burmis killer for Ruhinga freedom. Please.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সু চি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ