Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জমিয়াত নেতৃবৃন্দ ইমাম তিরমিযি (রহ.) ও ইমাম আবুল মুঈন আননাসাফী (রহ.) এর মাজার জিয়ারত করলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৯, ৮:২৭ পিএম

দেশের মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের উচ্চপর্যায়ের এক প্রতিনিধিদল গত ৩০ অক্টোবর বুধবার বিশ্ব সূফী সম্মেলনে যোগদান, আউলিয়ায়ে কেরামগণের মাজার জিয়ারত ও ঐতিহাসিক বিভিন্ন স্থান পরিদর্শনের জন্য উজবেকিস্তান ভ্রমন করেন।
সেখানে পৌঁছে নেতৃবৃন্দ বিশ্ব সূফী সম্মেলনে যোগদানের পর এপর্যন্ত বিভিন্ন সাহাবী, তাবেই, তাবে-তাবেই ও ওলামায়ে কিরামগণের মাজার জিয়ারতসহ অসংখ্য সভা-সেমিনারে অংশগ্রহণ করেন। তারই ধারাবহিকতায় গতকাল নেতৃবৃন্দ উজবেকিস্তানের সমরকান থেকে কারসী যার পুরাতন নাম নাসাফ সেই শহরে ভ্রমন করেন। কারসী শহরে অবস্থিত ইমাম আবুল মঈন আননাসাফী (রহ.) এর মাজার জিয়ারত করেন। তিনি কালাম তথা আকাইদ শাস্ত্রের ইমাম ছিলেন। তাঁর প্রকৃত নাম মাইমুন বিন মোহাম্মদ উপ নাম আবুল মুঈন। জন্ম ৪১৮ হিজরি, ১০২৭ খ্রিঃ , ইন্তেকাল ৫০৮ হিজরি, ১১১৪ খ্রিঃ। ইমাম আবুল মঈন আননাসাফী (রহ.) এর মাজারের কাছেই অত্যন্ত মনোরম পরিবেশে গড়ে উঠেছে দৃষ্টিনন্দন কারসী শহরের কেন্দ্রীয় জামে মসজিদ। নেতৃবৃন্দ সেখানে সালাত আদায় করেন এবং ঘুড়ে ঘুড়ে মসজিদের নান্দনিকতা উপভোগ করেন। এরপর হযরত আলাউদ্দীন আত্তর (রহ.) এর মাজার এবং প্রখ্যাত হাদিস বিশারদ ও ছিয়াছাত্তার অন্তর্গত জামে-ই-তিরমিযি শরীফের প্রণেতা ইমাম তিরমিযি (রহ) এর মাজার জিয়ারত করেন।
জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজীর নেতৃত্বে উজবেকিস্তানে জিয়ারত, পরিদর্শন ও ভ্রমনরত প্রতিনিধি দলে রয়েছেন, দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক আল্লামা ওবায়েদুর রহমান খান নদভী, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. আব্দুস সালাম আল-মাদানী , জমিয়াত সহ-সভাপতি আলহাজ্ব অধ্যক্ষ মাওলানা কমর উদ্দীন চৌধূরী (সিলেট), সহ-সভাপতি আলহাজ্ব উপাধ্যক্ষ মাওলানা নূরুল ইসলাম (যশোর), যুগ্ম মহাসচিব অধ্যক্ষ আ খ ম আবুবকর সিদ্দিক (ঢাকা), সহকারী মহাসচিব অধ্যক্ষ নুমান আহমেদ বিশ্বনাথী (সিলেট), সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ ড. মাওলানা মোঃ ইদ্রিস খাঁন (ময়মনসিংহ), সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মাওলানা মোঃ আনছার উল্লাহ (পাবনা), শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক উপাধ্যক্ষ মাওলানা আবুসালেহ মোঃ কুতুবুল আলম (সিলেট) প্রমুখ।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ