Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

বাংলাদেশের টিভি চ্যানেল ভারতে সম্প্রচারে ফি কমানোর আশ্বাস

সাংবাদিকদের তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেল ভারতে ম্প্রচারের ক্ষেত্রে ফি কমানোর আশ্বাস দিয়েছেন দেশটির তথ্য ও সম্প্রচার এবং পরিবেশমন্ত্রী প্রকাশ জাভাদকার। গতকাল মঙ্গলবার সচিবালয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে বৈঠকে প্রকাশ জাভাদকার এ আশ্বাস দেন।

বৈঠক শেষে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের এ কথা জানান। তথ্যমন্ত্রী বলেন, তিনি (ভারতের মন্ত্রী) ম‚লত পরিবেশের একটি অনুষ্ঠানে এসেছেন। তিনি শুধু ভারতের তথ্য ও সম্প্রচারমন্ত্রী নন, তিনি পরিবেশ মন্ত্রীও। আজ আমরা অনেকগুলো বিষয়ে আলোচনা করেছি। বিটিভি এখন সমগ্র ভারতবর্ষে ফ্রি ডিসের মাধ্যমে সবাই দেখতে পাচ্ছেন। আমাদের যে চ্যানেলগুলো আছে সেগুলো মূলত পশ্চিমবাংলায় দেখা যায় না। কারণ, ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশের প্রাইভেট চ্যানেলগুলো ভারতে প্রদর্শনের ক্ষেত্রে কোনো বিধি-নিষেধ নেই। ত্রিপুরোয় সেগুলো দেখা যায়, ত্রিপুরায় আমি নিজে দেখেছি। কিন্তু পশ্চিমবাংলায় সেগুলো দেখা যায় না। কারণ সেখানে বাধাটা হচ্ছে ক্যাবল অপারেটরদের পক্ষ থেকে, তারা উচ্চ ফি দাবি করে। এ বিষয়টি আলোচনা করেছি।
তথ্যমন্ত্রী বলেন, বিষয়টি অত্যন্ত গভীরভাবে দেখবেন, যাতে আমাদের প্রাইভেট চ্যানেলগুলো সেখানে দেখা যায়। কারণ, পৃথিবী এখন গ্লোবাল ভিলেজ, এমনি দেখা না গেলে অ্যাপের মাধ্যমে সবাই ইউটিউবে দেখতে পাচ্ছে। সুতরাং আটকে রাখতে চাইলেও আটকে রাখা যায় না।

হাছান মাহমুদ বলেন, আপনারা জানেন, বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর একটি ছবি নির্মিত হচ্ছে, যেটির কাজ শুরু হয়েছে। সেটির অগ্রগতি সম্পর্কে আমরা আলোচনা করেছি। এ ছাড়া ভারত ও বাংলাদেশের মধ্যে চুক্তি আছে। মুক্তিযুদ্ধের ওপর একটি প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করার, সেটি নিয়েও আমরা কথা বলেছি। আমাদের ফিল্ম ইন্ডাস্ট্রি বিশেষ করে এফডিসির অধীনে বঙ্গবন্ধু ফিল্ম সিটি নির্মাণ করছি, সেটি কীভাবে একটি সুন্দর ফিল্ম সিটিতে রূপান্তর করতে পারি, সেজন্য তাদের সহযোগিতা চেয়েছি। তিনি সর্বাত্মক সহযোগিতা করবেন বলে জানিয়েছেন।

ভারতের তথ্য ও স¤প্রচারমন্ত্রী বলেন, আমি বাংলাদেশে পরিবেশ কনফারেন্সে এসেছি, যেটা আগামীকাল অনুষ্ঠিত হবে। আমি তথ্য ও স¤প্রচারও মন্ত্রীও বটে। বিভিন্ন বিষয়ের ওপর খুব ভালো আলোচনা হয়েছে- সংস্কৃতি, রাজনীতি এবং বিশেষভাবে চলচ্চিত্র ও টেলিভিশন নিয়ে। ভারত বিটিভির স¤প্রচার শুরু করেছে জানিয়ে প্রকাশ জাভাদকার বলেন, একইভাবে বাংলাদেশ ডিডি ইন্ডিয়া রিলে করে দেখাতে শুরু করেছে। আমরা দুটি চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা করছি, যেটার অনেকখানি অগ্রগতিও হয়েছে। একটি চলচ্চিত্র বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে, আরেকটি বঙ্গবন্ধুকে নিয়ে।

ভারতের তথ্যমন্ত্রী বলেন, আমি তথ্যমন্ত্রী হাছান মাহমুদকে ভারতে আমন্ত্রণ জানাচ্ছি। আশা করি, তিনি শিগগিরই যাবেন এবং এ বিষয়ে আরও অগ্রগতি হবে। আমি তাকে আমার শহর পুনেতে আসার আমন্ত্রণ জানিয়েছি, তিনি তা গ্রহণ করেছেন। পুনের চমৎকার চলচ্চিত্র ইনস্টিটিউট ও চলচ্চিত্র আর্কাইভস দেখতে চান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ