Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সাধারণ কুর্দিদের সঙ্গে তুরস্কের কোনো বিরোধ নেই : ইরাকি কুর্দিশ প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৯, ৪:৫৪ পিএম

সিরিয়ার কুর্দিদের সঙ্গে তুরস্কের কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন ইরাকের কুর্দিশ আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট নিজরিভান বাজরানি।

তিনি বলেন, তুরস্কের একমাত্র লক্ষ্য হচ্ছে পিকেকে-সংশ্লিষ্ট সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করা। হুররিয়াত ডেইলি নিউজের খবরে এমন তথ্য জানা গেছে।
ইরবিলভিত্তিক মধ্যপ্রাচ্য গবেষণা কেন্দ্রে দেয়া এক বক্তৃতায় তিনি বলেন, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে তুরস্ক তার অবস্থান পরিষ্কার করেছে। আংকারার সঙ্গে তিনি একমত বলেও জানিয়েছেন এই কুর্দিশ নেতা। এমনকি সন্ত্রাসী গোষ্ঠীদের কাছ থেকে সিরীয় কুর্দিদের দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছেন তিনি।
নিজরিভান বাজরানি বলেন, সিরীয় কুর্দিদের ব্যবহার করে নিজেদের বৈধ হিসেবে উপস্থাপন করতে চাচ্ছে পিকেকে সন্ত্রাসীরা।

উত্তর সিরিয়া থেকে ওয়াইপিজি/পিকেকে সন্ত্রাসীদের উৎখাত করতে গত ৯ অক্টোবর অপারেশন পিস স্প্রিং চালায় তুরস্কের সেনাবাহিনী। তুর্কি সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করতে ফোরাত নদীর পূর্বে উত্তর সিরিয়া থেকে সন্ত্রাসীদের তাড়িয়ে দিয়ে একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করতে চাচ্ছে তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ