Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

ফুসফুস স্বাস্থ্য নিয়ে ৬ষ্ঠ আন্তর্জাতিক সম্মেলন

শ্বাস-সংক্রান্ত ব্যাধি বাংলাদেশের অন্যতম বড় স্বাস্থ্য সমস্যা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৯, ৬:২৫ পিএম

শ্বাস-সংক্রান্ত রোগ-ব্যাধি দেশের অন্যতম বড় স্বাস্থ্য সমস্যা। একে মোকাবেলার জন্য জরুরিভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহবান জানিয়েছেন বিশেষজ্ঞরা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার (৬ নভেম্বর) ৩ দিন ব্যাপী ফুসফুস স্বাস্থ্যের ওপর এক আন্তর্জাতিক সম্মেলনে বক্তারা এ কথা বলেন। ‘পালমোকন ২০১৯’ শিরোনামে বাংলাদেশ লাং ফ্উান্ডেশন (বিএলএফ ) আয়োজিত ৬ষ্ঠ সম্মেলনে বিএলএফ’র সভাপতি প্রফেসর মো. আলী হোসেন, সাধারণ সম্পাদক ডা. মো. আসিফ মুজতবা আহমেদ, প্রতিষ্ঠাকালীন সদস্য প্রফেসর মো. রুহুল আমীন, পালমোকন এর কংগ্রেস চেয়ার প্রফেসর মো. রশিদুল হাসান অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সহ বিশে^র ১৮টি দেশের প্রায় ১৩০০ স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই সম্মেলনে অংশ নিচ্ছেন। আগামী শুক্রবার সম্মেলন শেষ হবে।

ফুসফুস স্বাস্থ্য বিষয়ে সচেতনাতা সৃষ্টি ও পালমোনলজি বিষয়ক সর্বশেষ গবেষণার ফলাফল দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই এই আয়োজন।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, দেশে রোগ-ব্যাধির কারণে মোট মৃত্যুবরণকারীর মধ্যে ৬৮ হাজার ৪৬২ জন (৮ দশমিক ৬৯ শতাংশ) ফুসফুস সংক্রান্ত ব্যাধির কারণে মৃত্যুবরণ করে। প্রতি বছর আমাদের দেশে শুধুমাত্র এ্যজমা রোগেই প্রায় ৭০ লাখ লোক আক্রান্ত হয় এবং ৭০ হাজার টিবি রোগী এই রোগে আক্রান্ত হয়ে মারা যায়।


বাংলাদেশ লাং ফ্উান্ডেশনের একটি গবেষনা রিপোট এর তথ্য তুলে ধরে সম্মেলনে জানানো হয়, কর্মে নিয়োজিত লোকদের মধ্যে ব্যাপক সংখ্যক বিভিন্ন ধরণের শ্বাস সংক্রান্ত রোগে ভুগছে। আমাদের দেশে বায়ু দূষন, জলবায়ূ পরিবর্তন এবং তামাকজাত দ্রব্য গ্রহণের কারণে ফুসফসে বিভিন্ন ব্যধির ঝুকি তৈরী হচ্ছে বলে জানানো হয়। বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণের আহবান জানিয়ে ফুসফুস স্বাস্থ্য সংক্রান্ত ঝুকি মোকাবেলায় জরুরীভিত্তিতে ব্যাপক কর্মসূচী হাতে নেওয়া ও সচেতনাতা কার্যক্রম চালানো দরকার বলে বক্তারা মনে করেন।

সম্মেলনে আশা প্রকাশ করা হয়, সম্মেলনে অংশগ্রহণকারীরা তাদের গবেষণা ও ক্লিনিক্যাল অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে উক্ত রোগসমূহ চিকিৎসার ক্ষেত্রে ভবিষ্যতে আরো কার্যকর ভূমিকা পালনে সক্ষম হবেন।

২০০৭ সালে প্রতিষ্ঠিত বিএলএফ এই বছর তার ১২ বছর পূর্তির অনুষ্ঠান পালন করবে। প্রতিষ্ঠালগ্ন হতে বিএলএফ ফুসফুস সংক্রান্ত ব্যাধি মোকাবেলার লক্ষ্যে সঠিক কর্মকেীশল নির্ধারণে কাজ করে চলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ