Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

আইপিএল নিলামের আসর কলকাতায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৯, ৮:০৭ পিএম

২০১৯-এর আইপিএলে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির বাজেট বেঁধে দেওয়া হয়েছিল ৮২ কোটি টাকা। তবে আসন্ন আইপিএলে আরও ৩ কোটি টাকা বেশি খরচ করতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো।
প্রথমবারের মতো কলকাতায় বসতে চলেছে আইপিএলের নিলামের আসর। ১৯ তারিখে হবে মেগা নিলাম। সোমবারেই মুম্বইয়ে বিসিসিআইয়ের দফতরে বসেছিল আইপিএলের গর্ভনিং কাউন্সিলের বৈঠক। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় কলকাতায় হবে আইপিএল।
তারকাখচিত লিগ প্রত্যেক বছরের এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হয়। এবারেই প্রথমবার কলকাতায় হতে চলেছে আইপিএলের নিলাম। শাহরুখের ফ্র্যাঞ্চাইজি কেকেআরের হোমগ্রাউন্ড কলকাতা। বৈঠকের পরে কমিটির এক সদস্য নাম না প্রকাশ করার শর্তে জানালেন, “১৯ ডিসেম্বর আইপিএলের নিলাম অনুষ্ঠিত হবে। বেঙ্গালুরুতে আইপিএলের নিলাম বহুবছর ধরে আয়োজন করা হয়। এবারেই সেই ভেন্যু থেকে সরে আসার কথা বলা হয়েছে।”
২০১৯-এর আইপিএলে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির বাজেট বেঁধে দেওয়া হয়েছিল ৮২ কোটি টাকা। তবে আসন্ন আইপিএলে আরও ৩ কোটি টাকা বেশি খরচ করতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো। অর্থাৎ সবমিলিয়ে নিলামে দলগুলি ৮৫ কোটি টাকার দল গড়তে পারবে। গত বছরের নিলামের পরে দলগুলির হাতে যে পরিমাণ টাকা উদ্বৃত্ত রয়েছে, তার সঙ্গেই যুক্ত হবে ৩ কোটি টাকা।
সেই হিসেবে দিল্লি ক্যাপিটালসের হাতে রয়েছে সর্বোচ্চ ব্যালান্স- ৮.২ কোটি টাকা। নিলামে রাজস্থান রয়্যালস খরচ করতে পারবে ৭.১৫ কোটি টাকা। তারপরেই রয়েছে কলকাতা নাইট রাইডার্স। শাহরুখের দলের হাতে মোট ব্যালান্স- ৬.০৫ কোটি টাকা। ২০২১-এ সমস্ত ফ্র্যাঞ্চাইজিকেই নতুন করে দল গড়তে হবে। সমস্ত ক্রিকেটারদের নিলামে তোলা হবে। তার আগে শেষবার এই মরশুমেই পুরনো যোগ-বিয়োগের বাজেট-অঙ্কে নিলামে নামতে হবে প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে।
২০২০ সালের নিলামে প্রতিটি ফ্র্যাঞ্চাইজির বাজেট-
চেন্নাই সুপার কিংস- ৩.২ কোটি
দিল্লি ক্যাপিটালস- ৭.৭ কোটি
কিংস ইলেভেন পাঞ্জাব- ৩.৭ কোটি
কলকাতা নাইট রাইডার্স- ৬.০৫ কোটি
মুম্বই ইন্ডিয়ান্স- ৩.৫৫ কোটি
রাজস্থান রয়্যালস- ৭.১৫ কোটি
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর- ১.৮০ কোটি
সানরাইজার্স হায়দরাবাদ- ৫.৩০ কোটি
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন