Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

বঙ্গোপসাগরে শক্তি সঞ্চয় করছে গভীর নিম্নচাপ

বন্দরে সঙ্কেত বহাল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বঙ্গোপসাগরে ধীরে ধীরে শক্তি সঞ্চয় করছে গভীর নিম্নচাপ। এটি আরও ঘনীভ‚ত হয়ে সামুদ্রিক ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর প্রভাবে সাগর উত্তাল রয়েছে। সমুদ্র বন্দরসমূহে সতর্ক সঙ্কেত বহাল আছে। গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত গভীর নিম্নচাপের সর্বশেষ অবস্থান ছিল কক্সবাজার সমুদ্র উপকূল-বন্দর থেকে প্রায় ৯শ’ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। গতকাল অবধি এর তেমন সক্রিয় প্রভাব পড়েনি বাংলাদেশের আবহাওয়ায়। তবে আগামী ৪৮ ঘণ্টা পর দেশে বৈরী আবহাওয়ার আশঙ্কা রয়েছে বলে জানায় আবহাওয়া বিভাগ।

বিশেষ আবহাওয়া বুলেটিনে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, পূর্ব-মধ্য বঙ্গোপপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নি¤œচাপটি কার্যত স্থির অবস্থায় থেকে একই এলাকায় বিরাজ করছে। এটি ক্রমেই শক্তি সঞ্চয় করে আরও ঘনীভ‚ত হতে পারে। গভীর নি¤œচাপটি গতকাল দুপুর পর্যন্ত চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১০০৫ কিলোমিটার দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৯৩০ কি.মি. দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৯৯৫ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৯৫০ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল।

গভীর নিম্নচাপটি আরও ঘনীভ‚ত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করার জন্য বলা হচ্ছে।
এরআগে গত মঙ্গলবার উত্তর আন্দামান সাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপ থেকে সুস্পষ্ট লঘুচাপটি ক্রমশ ঘনীভ‚ত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়। পরবর্তী সময়ে এটি আরও ঘনীভ‚ত এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল গভীর নিম্নচাপে পরিণত হয়।

আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে দেশের উপকূলীয় এলাকায় দুয়েক জায়গায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়া পরিস্থিতির অবনতি ঘটতে পারে।

এদিকে গতকাল দেশের কোথাও কোনো বৃষ্টিপাত হয়নি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৩.৫ এবং সর্বনিম্ন তেঁতুলিয়ায় ১৬.৫ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩১ এবং সর্বনিম্ন ২৩ ডিগ্রি সে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন