Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীতলক্ষ্যা নদীতে চতুর্থ দফায় উচ্ছেদ অভিযান

২৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ১২:১৯ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জের শীতলক্ষ্যা নদীতে চতুর্থ দফায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডবিøটিএর ভ্রাম্যমাণ আদালত। গতকাল সকাল থেকে উপজেলার বেলদি এলাকায় নদীর তীর দখল করে গড়ে ওঠা দুটি ইটভাটার ১৬টি দেয়ালসহ ২৭টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়েছে।

এছাড়া রেডিয়ান শিপইয়ার্ডে নির্মাণাধীন পন্টুন, জাহাজ, স্পিডবোটসহ ১১টি স্থাপনা ভেঙে দেয়া হয়। নৌ পরিবহন মন্ত্রণালয়ে উপসচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম হাবিবুর রহমান হাকিমের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান চালানো হয়। এসময় উপস্থিত ছিলেন বিআইডবিøউটিএর নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামাল, উপ-পরিচালক মো. শহীদুল্লাহসহ বিআইডবিøউটিএর ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া একটি ভেকু, জাহাজ অগ্রপথিক, একটি টাগবোট, একটি স্পিডবোট, বিপুল সংখ্যক পুলিশ ও আনসার সদস্য, উচ্ছেদ কর্মীরা উপস্থিত ছিলেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম হাবিবুর রহমান হাকিম জানান, শীতলক্ষ্যা নদীর তীর দখল করে গড়ে ওঠা শফিকুর রহমানের মালিকানাধীন আর এমকে ও মুজিবুর রহমানের মালিকানাধীন এম এ এফ নামের দু’টি ইটভাটা শীতলক্ষ্যা নদীর প্রায় ২ হাজার দৈর্ঘ্য এবং ২শ’ ফুট প্রশস্ত জায়গা দখল করে ইটভাটা নির্মাণ করে ব্যবসা করে আসছিল। বিআইডবিøউটিএ গতকাল এ দুটি ইটভাটার অবৈধ অংশ গুঁড়িয়ে দিয়ে প্রায় এক একর জমি উদ্ধার করে। এসময় ২টি ইটভাটার দেয়ালসহ ১৬টি স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়।

পরে একেএম আলাউদ্দিনের মালিকানাধীন রেডিয়েন্ট শিপইয়ার্ডে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। রেডিয়েন্ট শিপইয়ার্ড ইতোপূর্বে নদীর তীরে জাহাজ ওঠানামার জন্য লাইসেন্স নিলেও সেটা নবায়ন করেনি। এছাড়া মাত্র ৫০ শতাংশের জন্য লাইসেন্সের আবেদন করলেও কয়েকগুন বেশি জমি ব্যবহার করছিল শিপইয়ার্ড কর্তৃপক্ষ।

এ সময় নদীর তীর থেকে প্রায় দেড়শ’ ফুট নদীর জায়গা লাল রঙের নিশান টানানো হয়। পরে অবৈধভাবে নদীর জমিতে রাখায় নির্মাণাধীন দু’টি পন্টুনের আংশিক, একটি ছোট জাহাজ, একটি স্পিডবোট, একটি টিনশেড ঘর, একটি বিশাল আকৃতির ওয়ার্কশপের আংশিক, একটি সেমি পাকা ঘরসহ মোট ১১টি স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়। পরে রেডিয়েন্ট শিপইয়ার্ড কর্তৃপক্ষ মুচলেকা দেন আগামী ২ মাসের মধ্যে নদীর জমিতে থাকা বাকি অবৈধ স্থাপনা সরিয়ে নিবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ