Inqilab Logo

ঢাকা, বুধবার , ২২ জানুয়ারী ২০২০, ০৮ মাঘ ১৪২৬, ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশ ‘আংশিক স্বাধীন’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ৩:৪৫ পিএম

৬৫টি দেশের ইন্টারনেট ও ডিজিটাল মিডিয়া ব্যবহারের স্বাধীনতা মূল্যায়ন করে যুক্তরাষ্ট্র ভিত্তিক ফ্রিডম হাউসের প্রতিবেদনে এমন মন্তব্য করে বলা হয়েছে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা নিয়মিত হারে বেড়ে চলেছে। বেসরকারি ইন্টারনেট সেবার উচ্চমূল্য নিয়ে ব্যবহারকারীদের মধ্যে অভিযোগ রয়েছে বলে উল্লেখ করে বলা হয় এই জরিপ পরিচালনার সময়কালে বাংলাদেশে ইন্টারনেট স্বাধীনতা সংকুচিত হয়েছে, সরকার নানা পদ্ধতি অবলম্বন করে অনলাইনে কার্যক্রম সীমিত করেছে, গুরুত্বপূর্ণ ওয়েবসাইট

বন্ধ করে দিয়েছে, যোগাযোগ ও তৎপরতা কমাতে মোবাইল নেটওয়ার্ক সীমিত করেছে, নতুন নজরদারি কর্মসূচির ঘোষণা দিয়েছে এবং সাংবাদিক ও ইন্টারনেট ব্যবহারকারীদের গ্রেপ্তার করেছে।

জরিপে মূল্যায়ন করা ৬৫টি দেশের মধ্যে ৩৩টি দেশ গত বছরের জানুয়ারির তুলনায় তালিকার নিচের দিকে নেমে এসেছে এবং এর মধ্যে সবচেয়ে অবনতি হওয়া ৫ টি দেশের মধ্যে বাংলাদেশেও রয়েছে।
সূত্র :ভিওএ বাংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন