Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাবুলে তালিবানের আত্মঘাতী বোমা হামলায় ২০ জন নিহত

প্রকাশের সময় : ২১ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে এক আত্মঘাতী বোমা হামলাকারীর হামলায় একটি মিনিবাসের বেশ কয়েকজন যাত্রী নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। আফগানিস্তানের রাজধানী কাবুলে নেপালি নিরাপত্তা ঠিকাদারদের বহনকারী একটি মিনিবাসে তালিবানের এক জঙ্গির আত্মঘাতী বোমা হামলায় অন্ততপক্ষে ২০ জন নিহত হয়েছেন। গতকাল সোমবার সকালে শহরের বানায়ে এলাকায় চালানো এ হামলায় মিনিবাসটির আরো আট যাত্রী আহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। কাবুলের রয়টার্সের প্রতিনিধি জানিয়েছেন, আহত অন্ততপক্ষে দুজনকে বাসটি থেকে নামাতে দেখেছেন তিনি। ঘটনাস্থলে পুলিশ ও জরুরি বিভাগের অনেক গাড়ি ভিড় করে রয়েছে বলেও জানিয়েছেন। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাদিক সিদ্দিকি ট্যুইটারে জানিয়েছেন, হামলায় ২০ জন নিহত হয়েছেন ও ৮ জন আহত হয়েছেন। নিহতদের পরিচয় শনাক্ত করতে কাজ করছে পুলিশ।
কাবুলের পুলিশ প্রধান আব্দুল রহমান রাহিমি জানিয়েছেন, হতাহতদের মধ্যে আফগান এবং নেপালি, উভয় জাতির ঠিকাদাররা রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তিনি জানান, আত্মঘাতী হামলাকারী নিরাপত্তা ঠিকাদারদের দপ্তরের কাছে ওঁত পেতে ছিলেন। ভোরের রাস্তা ধরে আসা মিনিবাসটি কাছাকাছি হতেই তিনি বিস্ফোরণ ঘটান। এতে বাসটির যাত্রীরা ছাড়াও পাশের একটি বাজারের লোকজনও আহত হন। ট্যুইটারে মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদের দেয়া এক বিবৃতিতে আফগান তালিবান হামলার দায় স্বীকার করেছে।
গেল মাসে যুক্তরাষ্ট্রের চালকবিহীন বিমান (ড্রোন) হামলায় তালিবান নেতা মোল্লা আখতার মনসুর নিহত হওয়ার পরও আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি কতটা নাজুক অবস্থায় আছে, এ বিস্ফোরণ তার প্রমাণ বলে মনে করছেন বিশ্লেষকরা। গেল মাসেই কাবুলে আফগানিস্তানের আইন ও বিচার মন্ত্রণালয়ের কর্মীদের বহনকারী একটি বাসে বোমা হামলা চালিয়েছিল তালিবান জঙ্গিরা। ওই হামলায় বেশ কয়েকজন নিহত হন। এরপর পহেলা জুন গজনি শহরের আদালত প্রাঙ্গণে আরেকটি হামলা চালায় তারা। ছয় তালিবান জঙ্গির মৃত্যুদ- কার্যকর করার প্রতিশোধ হিসেবে ওই দুটি হামলা চালানোর কথা জানিয়েছিল বিদ্রোহী জঙ্গিগোষ্ঠীটি। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাবুলে তালিবানের আত্মঘাতী বোমা হামলায় ২০ জন নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ