Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

সিরিয়ার তেলক্ষেত্র নিয়ন্ত্রণে আমেরিকাকে সাহায্য করবে না রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ৪:২৬ পিএম

রাশিয়ার অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভারশিনিন বলেছেন, সিরিয়ার তেলক্ষেত্রের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা এবং সেখান থেকে তেল উত্তোলনের ব্যাপারে আমেরিকাকে কোনোমতেই সহযোগিতা করবে না মস্কো। কারণ এসব তেলক্ষেত্র যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার জনগণের সম্পদ।

গতকাল (বুধবার) রাশিয়ার বার্তা সংস্থা তাস ভারশিনিনের এ বক্তব্য তুলে ধরেছে। তিনি বলেন, “আমরা এ বিষয়ে পরিষ্কার যে, সিরিয়ার তেলক্ষেত্র এবং সমস্ত প্রাকৃতিক সম্পদ শুধুমাত্র দেশটির জনগণের, আর কারো নয়।”

এর আগে গত মঙ্গলবার ভারশিনিন বলেছিলেন, সিরিয়ায় মার্কিন সেনাবাহিনীর উপস্থিতি অবৈধ এবং আন্তর্জাতিক সমস্ত আইনের লঙ্ঘন। তিনি বলেন, সিরিয়ায় মার্কিন সামরিক উপস্থিতি বজায় রাখার জন্য আমেরিকার যে পদক্ষেপ নিক না কেন-তা আন্তর্জাতিক সমস্ত আইনের দৃষ্টিকোণ থেকে অবশ্যই অগ্রহণযোগ্য এবং অবৈধ।

সম্প্রতি তুরস্কের গণমাধ্যম জানিয়েছে, সিরিয়ার তেলসমৃদ্ধ দেইর আজ-যোর প্রদেশে আমেরিকা দুটি নতুন সামরিক ঘাঁটি তৈরি করছে। এরপর রাশিয়ার মন্ত্রী একথা বলেন। গত মঙ্গলবার সিরিয়াও উত্তর পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশের একটি তেলক্ষেত্রের কাছে সেনা মোতায়েন করেছে বলে খবর বের হয়েছে।#

সূত্র : পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

৭ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ