Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

এসো শিখি লিমিটেডে বিনিয়োগ করবে বাংলাদেশ অ্যাঞ্জেলস নেটওয়ার্ক ও বিডি ভেঞ্চার লিমিটেড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ৫:৩৫ পিএম

দেশের অগ্রগণ্য ব্যক্তিমালিকানায় উদ্যোগী মূলধনী প্রতিষ্ঠান ‘বাংলাদেশ অ্যাঞ্জেলস’, শীর্ষস্থানীয় প্রশিক্ষক ও টিউটরদের দিয়ে বাংলা ভাষায়, ভালো মান নিশ্চিত করে, অ্যানিমেটেড কনটেন্ট তৈরির মাধ্যমে শিক্ষাকে গণতান্ত্রিকীকরণের লক্ষ্যে কাজ করা প্রযুক্তি-শিক্ষামূলক স্টার্ট-আপ ‘এসো শিখি লিমিটেড’-এর সাথে প্রাথমিক ধাপে বিনিয়োগ করার জন্য চুক্তিবদ্ধ হয়েছে। এর মাধ্যমে তৈরি কনটেন্টগুলোতে যে কোনও স্থান থেকে যে কোনও সময় অ্যাকসেস নেয়া যাবে। এ উদ্যোগের সহ-বিনিয়োগকারী হিসেবে থাকছে ২০১৬ সালের এসো শিখি যাত্রার সময়ের বিনিয়োগকারী বিডি ভেঞ্চার লিমিটেড। ‘এসো শিখি লিমিটেড’-প্রতিষ্ঠানটি রাজধানী ও জেলা শহরের পাশাপাশি গ্রামীণ অঞ্চলের শিক্ষার্থীদের বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণের মানের ব্যবধান মূল্যায়ন করে, এই অনলাইন অ্যাপটির প্রয়োজনীয়তা অনুভব করে।

বেশিরভাগ শিক্ষাথীদেরই ভালোমানের প্রশিক্ষকের নাগাল পাওয়া হয়ে উঠে না। যদিও বাংলাদেশীদের জন্য ইংরেজীতে বেশ কয়েকটি অনলাইন প্ল্যাটফর্ম রয়েছে, তবে বাংলায় এখনো পযন্ত মানসম্পন্ন কনটেন্টের অভাব রয়েছে। একই সঙ্গে স্মার্টফোন ডিভাইসের বিস্তার, ইন্টানেট ডাটার দাম কমে আসা এবং ক্রমবর্ধমান ডিজিটাল প্রযুক্তি নির্ভর যুবকদের সুবিধার্থে বিভিন্ন কুইজ, লাইভ সেশন, প্রশ্নোত্তর ও অন্যান্য গবেষণার জন্য অনলাইন ইডিটিইসিএইচ প্ল্যাটফর্ম প্রয়োজনীয়তা বাড়ছে, যে প্ল্যাটফর্ম এগুলোকে একটি শক্ত ভিত দেয়ার পাশাপাশি প্রচলিত শিক্ষার পরিপূরক হিসেবে কাজ করবে।

বাংলাদেশ অ্যাঞ্জেলস নেটওয়ার্ক-এর সিইও নির্ঝর রহমান বলেন, ২০১৯ এর শুরুর দিকে ডিজিটাল শিক্ষার কনটেন্টের সম্ভাব্য বাজার দেখে আমরা আগ্রহী হই। এরপর গত আড়াই বছর ‘এসো শিখি’ প্রতিষ্ঠাতাদের তাদের লক্ষ্য অর্জনের জন্য দৃঢ়তা, ধৈর্যশীলতা এবং প্রতিশ্রুতি দেখেছি। তাদের এ লেগে থাকার মানসিকতা, অভিজ্ঞতা ও বাজার জ্ঞানের সাথে আমাদের ব্যবসায়িক ও বিভিন্ন দক্ষতার সংমিশ্রনে অন্যান্য প্রতিযোগীদের মধ্যে শীর্ষস্থান অর্জন করা সম্ভব।

ইপিএল’র প্রতিষ্ঠাতা এবং এসো শিখির প্রধান উদ্যোক্তা সাইফুল ইসলাম বলেন, ব্যক্তিগত বাধ্যবাধকতা, দায়িত্ব ও সমাজের প্রতি দায়বদ্ধতার বোধ থেকে উচ্চমান বজায় রেখে শিক্ষাকে সহজ ও মজাদার করার লক্ষ্যে এক্ষেত্রে আমরা বিনিয়োগ করছি।

বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শফিক উল-আজম বলেন, এই টিমটির প্রতি আস্থা থেকেই বিডি ভেঞ্চার দ্বিতীয়বারের মতো এতে বিনিয়োগ করার উদ্যোগ নিয়েছে। ২০১৬ সালের বিডি ভেঞ্চারের প্রথম বিনিয়োগের পর থেকে, এসো শিখি অ্যাপ ও ওয়েবসাইটটির সুষ্ঠুভাবে পরিচালনার জন্য কনটেন্ট এবং প্রযুক্তি ডেভেলপারদের একটি শক্তিশালী দল তৈরি করেছে। এরা কনটেন্টগুলোকে আরও কার্যকর, ফলপ্রসূ এবং যুতসই করার জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছে। তাদের এ কাজটি অব্যাহত রাখতে তাদের এ দক্ষতার পাশাপাশি আরও তহবিল প্রয়োজন। এজন্য বিডি ভেঞ্চার লিমিটেড দ্বিতীয় ধাপে তাদের অংশীদার হচ্ছে।

বাংলাদেশ অ্যাঞ্জেলস নেটওয়ার্ক (বিএএন) ও বিডি ভেঞ্চারের যৌথ বিনিয়োগটি প্রযুক্তিগত প্ল্যাটফর্ম, কনটেন্ট লাইব্রেরী এবং ব্যবসায়ের মডেলটি কাজে লাগাতে একটি সুদৃঢ় দল তৈরিতে ব্যবহার করা হবে। একই সঙ্গে বিনিয়োগকারীরা এক্ষেত্রে কৌশল, ব্যবসায়ের বিকাশ ও কর্পোরেট সেবা দেয়ার ক্ষেত্রে ব্যাপক সহায়তা দিচ্ছেন। বিডি ভেঞ্চারের ঢাকার বনানী অফিসে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে এ চুক্তি সম্পন্ন করা হয়েছে।

বাংলাদেশ অ্যাঞ্জেলস নেটওয়ার্ক ও বিডি ভেঞ্চার যৌথভাবে এসো শিখির অ্যাপটি পুনরায় চালু করার পর থেকে ৪০,০০০+ বার ডাউনলোড হয়েছে। ব্যবহারকারীরা উচ্চ-মাধ্যমিক, বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও চাকরির প্রস্তুতির কোর্সগুলোতে ১০০ ঘন্টার বেশি সময় দিয়েছেন। কনটেন্ট নির্মাণে এ টিমটি দেশের বিভিন্ন স্কুলের জনপ্রিয় শিক্ষকদের নিয়ে একটি পাইপলাইন তৈরি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনিয়োগ

২৪ জুলাই, ২০১৯
২৩ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ