Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সিলেটে দীর্ঘদিন পর অবৈধ স্টোন ক্রাশার মেশিনের বিরুদ্ধে অভিযানে পরিবেশ অধিদপ্তর

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৯, ৫:৪২ পিএম

সিলেটের দক্ষিণ সুরমার কদমতলী এলাকায় অবৈধ ষ্টোন ক্রাশার মেশিনের বিরুদ্ধে অভিযানে চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। বৃহস্পতিবার সকালে স্থানীয় ফেরিঘাট এলাকায় এ অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তর সিলেটের পরিচালক ইশরাত জাহান। অভিযানকালে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অবৈধভাবে চলা ১৯টি পাথর ভাঙার মেশিনের বেল্ট কেটে ফেলা হয় এবং মেশিনের চাবি ও হ্যান্ডেল জব্দ করা হয়। এসময় নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকালে একটি ড্রেজার মেশিনের ফিতা ও ইঞ্জিন ধ্বংস করা হয়। পরিবেশ অধিদপ্তরের পরিচালক ইশরাত জাহান জানান, অবৈধভাবে স্টোন ক্রাশার মেশিন চালানোর নানা অভিযোগের পেক্ষিতে এ অভিযান চালানো হয়। লোকালয়বাসী অতিষ্ট ছিল ষ্টোন মেশিনের দানবীয় অত্যাচারে।
প্রসঙ্গত সিলেটের বিভিন্ন এলাকায় কোনো অনুমোদন ছাড়াই অবৈধভাবে চলছে প্রায় দেড় হাজার স্টোন ক্রাশার মেশিন। এসব মেশিনের বিকট শব্দ আর ধুলো জনস্বাস্থ্যের জন্য চরম ক্ষতিকর হলেও কর্তৃপক্ষ ছিল রহস্যজনক ভাবে নিরব। সাম্প্রতিককালে পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের আশেপাশেই গড়ে ওঠেছে কয়েকটি স্টোন ক্রাশার মেশিন। স্থানীয় জনগনের অভিযোগ থাকলেও তাদের নিরবতা ছিল। জনশ্রুতি ছিল পরিবেশ অধিদপ্তর গোপন আতাতে জড়িয়ে ছিল অবৈধ ষ্টোন ক্রাশার মেশিন মালিকদের সাথে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ