Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৫। এরই মধ্যে আমার মাথার অনেক চুল পড়ে গিয়েছে। আমি এ অবস্থার অবসান চাই।

Ñএলিনা, রংপুর সদর, রংপুর।
উত্তর : সুখবর হলোÑ বর্তমানে ‘পিআরপি’ থেরাপির মাধ্যমে আপনার মাথার চুল পড়া বন্ধ করে নতুন চুল গজানো সম্ভব। এতে কোন পার্শ্ব প্রক্রিয়া নেই।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩১। বাবা-মা আমার বিয়ের জন্য কনে খুঁজছেন। কিন্তু আমি বিয়ে-ভীতিতে ভুগছি। কারণ, মেয়েদের সাহচর্যে আমার উত্তেজনা অনুভব হয় না। তাছাড়া আমার লিঙ্গের উত্থানও হয় না। যদি লিঙ্গের উত্থান হয়। দ্রুত বীর্য-স্খলন হয়ে যায়।
Ñরফিক, রামপুরা, ঢাকা।
উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত মানসিক নতুবা হরমোনজনিত। চিকিৎসার মাধ্যমে রোগটি স্থায়ীভাবে নিরাময় সম্ভব।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪০। বেশ কিছুদিন যাবত আমার ত্বকে লাল লাল চাকা হচ্ছে। সাথে আছে অসহ্য চুলকানি। আমি এ দুরূহ অবস্থা হতে মুক্তি চাই।
Ñমিসেস মনিরা। গলাচিপা। পটুয়াখালী।
উত্তর : সম্ভবত আপনার সমস্যাটি এলার্জিক আরটিক্যারিয়া। এলার্জির সঠিক চিকিৎসা এখন সময়ের ব্যাপার মাত্র। তাই একজন অভিজ্ঞ ত্বক ও এলার্জি বিশেষজ্ঞের পরামর্শ নিন।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৬০। আমার গলায় ও ঘাড়ে অনেক বৎসর ধরে অনেক আঁচিল জন্মেছে। এগুলো চুলকানিসহ বিকৃত আকার ধারণ করছে। এতে আমি ভীত হয়ে পড়েছি। এগুলো কি স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব?
Ñআজমল হোসেন, রংপুর।
উত্তর : আঁচিল এক ধরনের ভাইরাস জনিত রোগ। আপনার আঁচিলগুলো সম্ভব: ক্যান্সারে রূপ নিচ্ছে। তাই জরুরি ভিত্তিতে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ও কসমেটিক সার্জনের শরণাপন্ন হোন।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন, সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৮৮৮৪৯৪৬০।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন