Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬, ১৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ছোট ফেনী নদীভাঙন রোধে কাজ করছেন এলাকাবাসী

সোনাগাজী (ফেনী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

সোনাগাজী উপজেলার চরমজলীশপুর ইউনিয়নের বিষ্ণপুর গ্রামে আবু বক্কর সড়কের কালী বাড়ির অংশে ছোট ফেনী নদীর ভাঙনে প্রায় ৩০০ মিটার নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। নদী ভাঙন রোধে এলাকাবাসী বালি উত্তলোন করছে।

জানা যায়, কুঠির হাট, সুন্দরপুরসহ অসংখ্য গ্রামের লোক জনের যাতায়াতে ব্যাপক ভোগান্তির সৃষ্টি হয়েছে। বিষ্ণপুর আবু বক্কর সড়কের কালীবাড়ির রাস্তার নদী অংশে প্রায় আধা কিলোমিটার ভাঙা। ভাঙা অংশের বিপরীত পাশে ড্রেজার মেশিন দিয়ে মাটি কেটে সরিয়ে নদী সোজাকরনে পানি প্রবাহের নতুন পথ তৈরি করা হচ্ছে। এতে ভাঙা রাস্তায় পানি চাপ কম পড়ছে। কাটা মাটি ভাঙন রোধে বিভিন্ন অংশে ব্যবহার করা হচ্ছে।

এলাকাবাসী জানায়, নদীর গতিপথ পরিবর্তনে পানি উন্নয়ন বোর্ডের অনুমতি সাপেক্ষে সম্মিলিত ভাবে নিজ উদ্যোগে ও নিজ অর্থায়নে ভাঙন রোধে এগিয়ে আসেন।

স্থানীয় ইউপি সদস্য মো. ফারুক বলেন, রাস্তাটি দুই বছর পূর্বে থেকে ভাঙন ধরেছে। তবে এলাকাবাসী ভাঙনরোধে যে বিষয় মহতি উদ্যেগ গ্রহণ করেছেন তা আমার জানা নেই।

ইউপি সদস্য রিয়াদ চৌধুরী জানায়, নদীটির রাস্তাটা প্রায় ৩ বছর ধরে ভাঙছে । নদী ভাঙন সংস্কারে এলাকাবাসীর উদ্যোগকে সাধুবাদ জানাই।
স্থানীয় যুবলীগ নেতা পার্থ সারথী কর বলেন, মন্দীর, ঘরবাড়ি ও নদী ভাঙন রোধে নদীর গতিপথ পরিবর্তনের জন্য এলাকাবাসী নিজ উদ্যোগে এগিয়ে এসেছে।
চরমজলীশপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ হোসেন জানায়, তারা যে উদ্যোগ নিয়েছে তা অতি সামান্য। আমরা আগ থেকে ভাঙন রোধে দফতরে আবেদন দিয়েছি। আমাদের রাস্তা,শ্মশান,কালি বাড়িসহ নদী রাক্ষায় বড় ধরনের প্রকল্পের উদ্যোগ নিলে ভাঙন রোধ করা সম্ভব হবে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ