Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টানা ৩ কার্যদিবস ঊর্ধ্বমুখী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

 পতনের ধারা কাটিয়ে কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে দেশের পুঁজিবাজার। সপ্তাহের শেষ কর্যদিবসে গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকল বাজার। মূল্য সূচকের পাশাপাশি এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৬৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১৫টির। ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে চার হাজার ৭৭১ পয়েন্টে উঠে এসেছে। এর মাধ্যমে টানা তিনদিনের ঊর্ধ্বমুখিতায় ডিএসইর প্রধান মূল্য সূচকটি প্রায় ১০০ পয়েন্ট বাড়ল।
অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক তিন পয়েন্ট বেড়ে এক হাজার ৬৫৭ পয়েন্টে অবস্থান করছে।

সবকটি মূল্য সূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি নয় লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ২৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৮ কোটি ১৬ লাখ টাকা।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৭৫ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৯ কোটি ৯২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ