Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

অংশ নিতে পারছেন না দৃষ্টিপ্রতিবন্ধী সুদীপ্ত

বিচারক নিয়োগ পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম | আপডেট : ৯:০২ পিএম, ১৩ নভেম্বর, ২০১৯


 বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের (বিজিএস) বিচারক নিয়োগ পরীক্ষায় শ্রুতি লেখক দেয়ার নির্দেশনা চেয়ে করা দৃষ্টিপ্রতিবন্ধী সুদীপ্ত দাসের রিট দৈনন্দিন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট। এ কারণে আজ (শুক্রবার ৮ নভেম্বর) অনুষ্ঠেয় বিজিএস পরীক্ষায় অংশ নিতে পারছেন না সুদীপ্ত। গতকাল বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন তার আইনজীবী কুমার দেবুল দে। বিচারপতি এফআরএম নাজমুল আহসান এবং বিচারপতি কেএম কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চে এটির শুনানি হওয়ার কথা ছিলো।

গত ৫ নভেম্বর সুদীপ দাসকে নিয়ে একটি বেসরকারি টেলিভিশনে প্রতিবেদন প্রচার করে। তাতে বলা হয়, অন্ধ হলে বিচারক হওয়াও যেন বন্ধ। বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসে বিচারক নিয়োগ বিধিতে রয়েছে এমনটি। যাতে নেই দৃষ্টিপ্রতিবন্ধী কাউকে শ্রুতি লেখক দেয়ার নিয়ম। ফলে পরপর দুই বছর পরীক্ষায় বসলেও খালি খাতা ফেরত দেন হতভাগ্য সুদীপ। জীবনযুদ্ধে এতটা পথ পাড়ি দিয়েও এখন হতাশ এই যুবক। যদিও ভারত, পাকিস্তান ও যুক্তরাষ্ট্রে দায়িত্ব পালন করছেন অন্ধ বিচারকেরা। সুদীপ্ত দাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে স্নাতকের ছাত্র ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ