Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সোয়া ৩ ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রাম

চলছে ডাবল লাইনের কাজ

কামাল আতাতুর্ক মিসেল | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

দ্রুত এগিয়ে চলছে ঢাকা-চট্টগ্রাম ডাবল রেল লাইনের নির্মাণকাজ। দিন-রাত কাজ করছেন দেশি-বিদেশি শ্রমিকরা। ২০২০ সালের জুনের মধ্যেই নির্মাণ কাজ শেষ হবে। নির্ধারিত সময়ের মধ্যে ডাবল রেললাইন নির্মাণ কাজ শেষ করতে চলছে এ কর্মকা-।

এদিকে ডাবল রেললাইন নির্মাণ কাজের অগ্রগতি দেখতে প্রায়ই ছুটে যান রেলপথ মন্ত্রণালয়ের সচিবসহ উর্ধ্বতন কর্মকর্তারা। এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে ঢাকা-চট্টগ্রাম ডাবল রেললাইনের নির্মাণকাজের ব্যাপারে খোঁজখবর রাখছেন। সে কারণে সংশ্লিষ্টরা আশাবাদী, আগামী জুনেই রেল চলাচলের জন্য খুলে দেয়া হবে। ডাবল রেল লাইনের নির্মাণ কাজ শেষ হলে জ্বালানি তেল খরচ যেমনি কমবে। সময়েরও সাশ্রয় হবে।

রেলওয়ে সূত্রে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম রেলপথের (লাকসাম-আখাউড়া) ৭২ কিলোমিটার ডাবল লাইন নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। এ অংশের কাজ দ্রুত সম্পন্ন হলে নির্মিত ১৩৫ কিলোমিটার ডাবল লাইনের সুফল মিলবে। ৭২ কিলোমিটার ডাবল লাইন নির্মাণকাজ সমাপ্ত হলে ঢাকা-চট্টগ্রাম রেলপথের পুরোটাই (৩২৫ কিলোমিটার) ডাবল লাইনে উন্নীত হবে। পুরো পথ ডাবল লাইন হলে মাত্র সোয়া ৩ ঘণ্টায় ঢাকা-চট্টগ্রাম ট্রেন ভ্রমণ সম্ভব হবে। একই সঙ্গে একাধিক সরাসরি ট্রেনসহ আন্তঃনগর ট্রেন সার্ভিস চালু করা যাবে। এজন্য প্রকল্প সমাপ্ত হওয়ার সময় ২০২০ সালের জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে। ইতিমধ্যে এ রেললাইনের (ঢাকা-চট্টগ্রাম) ২৫৩ কিলোমিটার ডুয়েলগেজ লাইনে উন্নীত হয়েছে। অবশিষ্ট ছিল লাকসাম থেকে আখাউড়া পর্যন্ত ৭২ কিলোমিটার। আগামী জুনের মধ্যে এ অংশটিও ডুয়েলগেজ-ডাবল লাইনে উন্নীত করার লক্ষ্যে দ্রুতগতিতে নির্মাণ কাজ চলছে।

প্রকল্পটি ২০১৪ সালে ডিসেম্বরে অনুমোদন পায়। ঠিকাদার নিয়োগে ২০১৫ সালের ৪ মে দরপত্র আহ্বান করা হয়। প্রকল্পে ব্যয় হচ্ছে ৬ হাজার ৫০৪ কোটি ৫৫ লাখ টাকা। এর মধ্যে এডিবি ঋণ দিচ্ছে ৪ হাজার ১১৮ কোটি ১৪ লাখ ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) দিচ্ছে এক হাজার ৩৫৯ কোটি ৭৫ লাখ টাকা। বাকি এক হাজার ২৬ কোটি ৬৬ লাখ টাকা সরকারি তহবিল থেকে দেওয়া হচ্ছে।
আখাউড়া-লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার ডাবল লাইন প্রকল্প সরেজমিন ঘুরে দেখা যায়, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে ঠিকাদার প্রতিষ্ঠান কাজ করছে। বিদেশ থেকে আমদানি করা অত্যাধুনিক মেশিন ও যন্ত্রাংশের সাহায্যে প্রকল্পের কাজ চলছে।

প্রকল্প পরিচালক ডিএন মজুমদার জানান, এ প্রকল্প যথাসময়ের মধ্যে সমাপ্ত করতে ব্যাপক চাপ রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে ঢাকা-চট্টগ্রাম ডাবল রেল লাইনের নির্মাণকাজের ব্যাপারে খোঁজখবর রাখছেন। ৬ হাজার ৫০৪ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে এ প্রকল্পটির কাজ সমাপ্ত হবে ২০২০ সালের জুনে। তিনি বলেন, এ প্রকল্পটি জয়েন্ট ভেঞ্চার গ্রুপের মাধ্যমে কাজ করছে। চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশন, বাংলাদেশের তমা কনস্ট্রাকশন ও ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার (সিটিএম জয়েন্ট ভেঞ্চার)। ইতিমধ্যে লাকসাম-আখাউড়া রেলপথের ডুয়েলগেজ কাজের অগ্রগতি প্রায় ৬৫ শতাংশ সম্পন্ন হয়েছে।

 



 

Show all comments
  • Partho Debonath ৮ নভেম্বর, ২০১৯, ১:০৩ এএম says : 0
    Congratulations Honorable Prime minister
    Total Reply(0) Reply
  • MD Mosarraf Hossain ৮ নভেম্বর, ২০১৯, ১:০৩ এএম says : 0
    Great job indeed
    Total Reply(0) Reply
  • MD Siam ৮ নভেম্বর, ২০১৯, ১:০৪ এএম says : 0
    আইডা নতুন কি আরো ২ বছর আগেও তো আমি ৪ ঘন্টায় ঢাকা থেকে চট্টগ্রাম এ আসছিলাম, হানিফ বাসে করে
    Total Reply(0) Reply
  • S. Animesh Kumer ৮ নভেম্বর, ২০১৯, ১:০৪ এএম says : 0
    এটা কি স্বপ্ন নাকি দুঃস্বপ্ন? ছোটবেলায় এক ঘণ্টা থেকে সোয়া এক ঘণ্টা সময়ের মধ্যে ঢাকা পৌঁছুতাম। আর এখন লাগে কমপক্ষে সাড়ে তিন ঘণ্টা থেকে চার ঘণ্টা! দেশটি এগিয়ে যাচ্ছে--বোঝাই যায়!! আমার শহরটি ঢাকা থেকে ৪৪ মাইল/৭০ কিমি দূরে!
    Total Reply(0) Reply
  • Nadim Bepary ৮ নভেম্বর, ২০১৯, ১:০৫ এএম says : 0
    সব রাস্তাই ঠিক আছে কিন্তু আমাদের ঢাকা থেকে মুন্সীগণ্জে আশা রাস্তাটা ঠিক নেই। ঢাকা থেকে মুন্সীগন্জ বেশি দুরত্ত না কিন্তু রাস্তা বেহাল দশা যার কারনে আমাদের ঢাকা থেকে মুন্সীগন্জের জনগন আসতে অতি দুরভোগ পোয়াতে হয়। আমি সরকারের কাছে আকুল ভাবে বলি আমাদের ঢাকা টু মুন্সীগন্জের রাস্তা টা একটু সু দৃস্টিতে দেখা হউক।
    Total Reply(0) Reply
  • Luca Trevisan Tulio ৮ নভেম্বর, ২০১৯, ১:০৫ এএম says : 0
    All the Credit goes to Bangladesh Awamiligue.
    Total Reply(0) Reply
  • Kazi Mohiuddin ৮ নভেম্বর, ২০১৯, ১:০৬ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী মহোদয়ের কাছে।আরও অনেক যাদু আছে একটু দোয়া করেন।আরও অনেক পাবেন।বাড়ি থেকেই এসে ঢাকা অফিস করবেন। একটু সময় দেন।
    Total Reply(0) Reply
  • কামাল ৯ নভেম্বর, ২০১৯, ৪:৩৪ এএম says : 0
    ঢাকা কুমিল্লা রেললাইন কাজ হবে কিনা সেটা বলেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ