Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সবচেয়ে কম শিক্ষাপ্রতিষ্ঠান অন্তর্ভুক্ত হয় দক্ষিণাঞ্চলে এমপিওভুক্তি

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

 সম্প্রতি সারদেশে প্রায় ৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলেও দক্ষিণাঞ্চলের ৬ জেলার মাত্র ১৭৪টি প্রতিষ্ঠান এ তালিকায় স্থান পেয়েছে। আর সদ্য এমপিওভুক্ত এসব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মেয়েদের একক শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা মাত্র ১৭টি। এমপিওভুক্ত তালিকায় ৯৯৪টি বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে দক্ষিণাঞ্চলের ৬টি জেলার ভাগ্যে জুটেছে মাত্র ৪২টি। আর এর মধ্যে মাত্র ৪টি বালিকা বিদ্যালয় এমপিওভুক্তির সুযোগ লাভ করলেও তা নিয়েও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে।

দীর্ঘদিনের পুরানো এবং ভাল ফলাফলকারী মানসম্পন্ন অবকাঠামো আর সমৃদ্ধ ছাত্রী সংখ্যার শিক্ষা প্রতিষ্ঠান বাদ দিয়ে স্থানীয় জনপ্রতিনিধির পছন্দের প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। তবে এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের কোন ভূমিকা ছিল না বলে দাবি করা হয়েছে। এমনকি দক্ষিণাঞ্চলে ঠিক কত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে, তারও কোন পরিসংখ্যান নেই অধিদফতরের কাছে।

মাধ্যমিক স্তরে বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় ৩টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলেও সেখানে ২০০১ সালে প্রতিষ্ঠিত বালিকা বিদ্যালয়কেও বাদ দেয়া হয়েছে। অথচ আলহাজ আবদুর রশিদ মোল্লা জাহিমা খাতুন মাধ্যমিক বালিকা বিদ্যালয়টির জন্য পৌঁনে এক একর জমি ছাড়াও ১২ হাজার বর্গফুটের ভবন রয়েছে। প্রায় ১৫ জন শিক্ষক প্রতিষ্ঠানটির সাড়ে ৩শ’ ছাত্রীকে পাঠদান করান। ২০০১ সালে নিম্ন মাধ্যমিক স্তরে অনুমোদনের পরে ২০১৪ সালের জানুয়ারিতে মাধ্যমিক শিক্ষার জন্যও প্রতিষ্ঠানটি অনুমোদন লাভ করে। মাধ্যমিক পরীক্ষায় আলহাজ আবদুর রশিদ মোল্লা জাহিমা খাতুন বিদ্যালয়টির পাশের হার ৯০% এর ওপরে। কিন্তু এরপরেও প্রতিষ্ঠানটি এমপিওভুক্তির সুযোগ লাভে ব্যর্থ হয়েছে। সারা দেশে যে ৩৫৭টি দাখিল মাদরাসা এবার এমপিওভুক্ত হয়েছে, তার মধ্যে বরিশাল বিভাগের ভাগ্যে জুটেছে মাত্র ২৫টি। এর মধ্যে মহিলা মাদরাসার সংখ্যা মাত্র ৪টি। আলিম স্তরের ১২৮টি মাদরাসা এমপিওভুক্ত হলেও দক্ষিণাঞ্চলের ১৩টি মাদরাসা তালিকায় রয়েছে। যার মধ্যে মহিলা মাদরাসার সংখ্যা ২টি। এবার দেশের ২৯টি কামিল মাদরাসার মধ্যে দক্ষিণাঞ্চলের ৫টি মাদরাসা রয়েছে। যার মধ্যে মহিলা মাদরাসা ১টি। এমপিওভুক্তির তালিকায় দেশের ৪২টি ফাযিল মাদরাসাও রয়েছে। যার মধ্যে দক্ষিণাঞ্চলের রয়েছে ৪টি। তবে কোন মহিলা মাদরাসা নেই। এবার দেশের ৬৮টি উচ্চ মাধ্যমিক স্তরের স্কুল অ্যান্ড কলেজ এমপিওভুক্ত হলেও সে তালিকায় দক্ষিণাঞ্চলের ১টি মহিলা স্কুল ও কলেজসহ মাত্র ৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। আর উচ্চ মাধ্যমিক কলেজ স্তরের ৯৩টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে দক্ষিণাঞ্চলের ১৩টি এমপিওভুক্ত হলেও মহিলা কলেজের স্থান হয়েছে ৫টি। দেশে এবার ৪৯৩টি নিম্ন মাধ্যমিক স্কুল এমপিওভুক্ত হলেও সে তালিকায় দক্ষিণাঞ্চলের মাত্র ১৩টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। আর এর মধ্যে মহিলা প্রতিষ্ঠানের সংখ্যা মাত্র ১টি। এবারের এমপিওভুক্তির তালিকায় দেশের ৬২টি কৃষি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে দক্ষিণাঞ্চলের রয়েছে ৮টি। তবে সে তালিকায় কোন মহিলা প্রতিষ্ঠান নেই। উচ্চ মাধ্যমিক বিজনেস ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান হিসেবে এবার সারা দেশে ২৮৩টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলেও সে তালিকায় দক্ষিণাঞ্চলের ৬টি জেলার ২৬টি প্রতিষ্ঠান রয়েছে। কিন্তু সেখানেও মাত্র ১টি মহিলা শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। স্নাতক (পাস) স্তরের ৫৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে দক্ষিণাঞ্চলের ১০টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলেও সেখানেও মহিলা কলেজের সংখ্যা মাত্র ৩টি। এবার দেশে ১৭৫টি ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলেও সেখানে দক্ষিণাঞ্চলের ৯টি প্রতিষ্ঠান রয়েছে। তবে কোন মহিলা শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন