Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২২ নভেম্বর ২০১৯, ০৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৪ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

সদস্য নয় মিয়ানমার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ১২:৩৯ এএম


বাংলাদেশের বিরোধিতার কারণে এ বছর ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সদস্য হতে চেয়েও মিয়ানমার পারেনি। গতকাল এক প্রেস বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।
মিয়ানমার আইওআরএ’র সদস্যপদের জন্য আবেদন করেছিল। যদিও দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশ মিয়ানমারের আবেদনের সমর্থন জানিয়েছে। সিএসও সভায় বাংলাদেশ সদস্যপদ আবেদনের বিরোধিতা করে বলেছে মিয়ানমারের অসহযোগিতা এবং রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের প্রতিশ্রুতি পালনের ঘাটতি রয়েছে।
বাংলাদেশ আরও বলেছে, মিয়ানমার একটি দায়িত্বশীল রাষ্ট্র হওয়ার বিষয়ে তার ইচ্ছা প্রদর্শন করতে ব্যর্থ হয়েছে। দেশটির আন্তর্জাতিক মানদন্ড এবং বিধিগুলোর প্রতি শ্রদ্ধার অভাব রয়েছে।
যেহেতু, আইওআরএ সনদের মৌলিক নীতিমালার অধীনে অনুচ্ছেদ ২ (গ) অনুযায়ী, সমস্ত স্তরের সকল বিষয় ও ইস্যুতে সিদ্ধান্ত ঐকমত্যের ভিত্তিতে নেয়া হবে। তাই বাংলাদেশের বিরোধীতার কারণে মিয়ানমারের সদস্যপদ আবেদন বাতিল এবং মুলতবি করা হয়।

২১তম ইন্ডিয়ান ওশান রিম এসোসিয়েশন (আইওআরএ) কাউন্সিল অফ সিনিয়র অফিসার্স (সিএসও) সভা সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে গত মঙ্গলবার শুরু হয়ে গতকাল শেষ হয়। আইওআরএ’র ২২ সদস্য রাষ্ট্রের প্রতিনিধি এবং ৯ সংলাপ অংশীদার এ সভায় অংশ নেয়। সভায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি অংশ নেয়।

সভায় ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২১ সালের অক্টোবর পর্যন্ত ভাইস চেয়ারম্যান পদটি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়।
পরবর্তী সময়ে ২০২১ সালের ২০ অক্টোবর থেকে দুই বছরের মেয়াদে বাংলাদেশ চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করবে। সংযুক্ত আরব আমিরাত আনুষ্ঠানিকভাবে ২০১৯ অক্টোবর থেকে ২০২১ এর মেয়াদে চেয়ারের দায়িত্বভার গ্রহণ করে।

এ সভায় অনেকগুলো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয় এবং কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বাংলাদেশ তৃৃতীয় আইওআরএ ব্লু-ইকোনমি মন্ত্রিসভা সম্মেলন সম্পর্কে প্রতিবেদনটিও উপস্থাপন করেছিল। যা ২০১৯ সালের ৫ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিত হয়।
সম্মেলনে আন্তরিকভাবে অংশ নেয়ার জন্য বাংলাদেশ সমস্ত সদস্য দেশ এবং সংলাপ অংশীদারদের ধন্যবাদ জানায়। ব্লু-অর্থনীতি বিষয়ক সম্মেলনের সফল আয়োজনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানানো হয়। সভায় এবং ভারত মহাসাগর অঞ্চলে ব্লু-অর্থনীতি বিকাশের কেন্দ্রে ঢাকা ঘোষণাপত্র রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।

 



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ৮ নভেম্বর, ২০১৯, ৭:২২ এএম says : 0
    বারামার সরকার নামের অং সাং সুচি নাকি সয়তাননির নাম ওদের যেখানে পাইবেন ....পেটা করেন । ইনশাআল্লাহ ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ