Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬, ১৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

মুজিববর্ষে খেলার মেলা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ৭:৫৪ পিএম | আপডেট : ৮:৪৯ পিএম, ৮ নভেম্বর, ২০১৯

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বছরব্যাপী নানা কর্মসূচি আয়োজনের মধ্যে অন্যতম আকর্ষণ হচ্ছে খেলাধুলা। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত ‘মুজিববর্ষ’ পালনের ঘোষণা দিয়েছেন। এই এক বছর নানা কর্মসূচির মধ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ও ৩০৬ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে খেলাধুলা আয়োজনের বিভিন্ন কর্মসূচি পালনের পরিকল্পনা হাতে নিয়েছে। তাই বলা যায় মুজিববর্ষে দেশে বসছে খেলার মেলা। স্থানীয় ও আন্তর্জাতিক মিলিয়ে প্রায় ৯০টিরও বেশি টুর্নামেন্ট আয়োজন হবে মুজিববর্ষে। বছরব্যাপী এ আয়োজনে থাকছে প্রায় ৪০টি আন্তর্জাতিক প্রতিযোগিতা। জানা গেছে, সবচেয়ে বেশি তিনটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তারা মুজিববর্ষে বঙ্গবন্ধুর নামেই তিনটি আন্তর্জাতিক আসর মাঠে নামাবে। ক্রিকেটেও থাকছে এশিয়া বনাম বিশ্ব একাদশের মধ্যে দু’টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ। দু’টি করে আন্তর্জাতিক আয়োজন থাকছে দাবা, বাস্কেটবল ও কুস্তিতে। দাবা ফেডারেশন ঢাকা ও চট্টগ্রামে বঙ্গবন্ধুর নামে দু’টি গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট করবে। সব আয়োজনই হবে আগামী বছরের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত। তাই টুর্নামেন্টগুলোর বেশিরভাগেরই দিনক্ষণ চূড়ান্ত হয়নি। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় মুজিববর্ষকে সামনে রেখে খেলাধুলা নিয়ে সর্বশেষ যে সভা করেছে, সেখানে টুর্নামেন্টগুলোর বেশিরভাগেরই দিন, তারিখ বা সূচির জায়গায় ‘সুবিধাজনক’ হিসেবে দেখানো আছে। তবে বিশ্বস্ত সুত্র জানায়, সংশ্লিষ্ট ফেডারেশন বিদেশি দলগুলোর সঙ্গে সমন্বয় করে টুর্নামেন্টের দিনক্ষণ চূড়ান্ত করবে।

বাফুফে নিয়মিতই বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করে থাকে। আগামী বছর সেই টুর্নামেন্ট জাতির পিতার নামে নামকরণ নিয়ে মাঠে নামবে। পাশাপাশি সাউথ এশিয়ান (সাফ) চ্যাম্পিয়নশিপও হবে বঙ্গবন্ধুর নামে। এছাড়া আগামী বছর ঢাকায় হবে জুনিয়র সাফ। যার নামকরণ হবে বঙ্গবন্ধু অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মুজিববর্ষে এশিয়া এবং বিশ্ব একাদশের মধ্যে যে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করবে তার প্রথমটি হবে আগামী বছরের ১৯ মার্চ এবং দ্বিতীয়টি ২১ মার্চ। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানান, এশিয়া ও বিশ্ব একাদশের মধ্যকার দুই টি-টোয়েন্টি ম্যাচে সেরা খেলোয়াড়রাই অংশ নেবেন।

বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে) আগামী বছর জুনে প্রথমবারের মতো আয়োজন করতে যাচ্ছে জুনিয়র এশিয়া কাপ টুর্নামেন্ট। এশিয়ার অনূর্ধ্ব-২১ দলগুলোকে নিয়ে ১২ জাতির এই টুর্নামেন্টের নামকরণ হবে জাতির জনকের নামে। মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে আগামী বছরের ৪ থেকে ১৪ জুন পর্যন্ত চলবে এই টুর্নামেন্টের খেলা। বঙ্গবন্ধু জুনিয়র এশিয়া কাপ নামে যাতে টুর্নামেন্টটি মাঠে নামানো যায় সেই লক্ষ্যে ইতোমধ্যে এশিয়ান হকি ফেডারেশনের কাছ থেকে স্বত্ব কিনে নিয়েছে বাহফে। টুর্নামেন্টটি জুনিয়র ওয়ার্ল্ড কাপের বাছাই পর্বও। বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশন বঙ্গবন্ধুর নামে আয়োজন করবে সাফ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ, ভলিবল ফেডারেশন আগামী বছর মার্চে বঙ্গবন্ধুর নামে আয়োজন করবে আন্তর্জাতিক টুর্নামেন্ট, রোলার স্কেটিং ফেডারেশন করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক রোলবল গোল্ডকাপ, ব্যাডমিন্টন ফেডারেশন আগামী বছর ডিসেম্বরে আয়োজন করবে বঙ্গবন্ধু ওপেন আন্তর্জাতিক টুর্নামেন্ট, হ্যান্ডবল ফেডারেশন জুলাইয়ে করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক টুর্নামেন্ট। শ্যুটিং ফেডারেশন আগামী বছর জুনে আয়োজন করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক এয়ারগান চ্যাম্পিয়নশিপ, একই মাসে সাঁতার ফেডারেশন করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক জুনিয়র সাঁতার প্রতিযোগিতা এবং ২০২১ সালের ফেব্রুয়ারিতে আরচ্যারি ফেডারেশন করবে বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপ। আগামী বছর সেপ্টেম্বর ও ডিসেম্বরে বাস্কেটবল ফেডারেশন বঙ্গবন্ধুর নামে দু’টি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করবে। দাবা ফেডারেশন আগামী বছর মার্চে ঢাকায় ও জুন-জুলাইয়ে চট্টগ্রামে করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট। এপ্রিলে টেবিল টেনিস ফেডারেশন আয়োজন করবে আন্তর্জাতিক প্রতিযোগিতা। কুস্তি ফেডারেশনও বঙ্গবন্ধুর নামে করবে দুটি আন্তর্জাতিক টুর্নামেন্টের আয়্জেন।

এছাড়া টেনিস, জিমন্যাস্টিক্স, বক্সিং, ভারোত্তোলন, তায়কোয়ানন্ডো, উশু, খো খো, কারাতে, রোইং, জুডো এবং শরীর গঠন ফেডারেশনও আগামী বছর বঙ্গবন্ধুর নামে একটি করে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুজিববর্ষ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ