Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুরুষদের হকি বিশ্বকাপ ভারতে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ৮:৩৮ পিএম

আবারো বিশ্বকাপ ভারতে। তবে ক্রিকেট বা ফুটবল নয়। ২০২৩-এ পুরুষদের হকি বিশ্বকাপ আয়োজন করতে চলেছে ভারত। ওই বছরেই ১৩ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত হকি বিশ্বকাপের আয়োজন করবে ভারত। আজ শুক্রবার সুইজারল্যান্ডের লুসানে আন্তর্জাতিক হকি সংস্থার বার্ষিক মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি জানানো হয়েছে, ২০২২ সালে মহিলাদের হকি বিশ্বকাপের আয়োজন করবে স্পেন ও নেদ্যারল্যান্ড যুগ্মভাবে। জুলাই মাসের ১ তারিখ থেকে ১৭ তারিখ পর্যন্ত এই বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে।
খুব শীঘ্রই এই বিশ্বকাপের ভেন্যুর নাম ঘোষণা করে দেওয়া হবে। আন্তর্জাতিক হকি সংস্থার সিইও থিয়েরি ওয়েইল জানিয়েছেন, ‘এই বিশ্বকাপের আয়োজন করার জন্য বহু দেশ আগ্রহী ছিল। তাই সিদ্ধান্ত নেওয়া বেশ কঠিনইব ছিল আমাদের জন্য়। যেহেতু আন্তর্জাতিক হকি ফেডারেশনের অন্যতম উদ্দেশ্য সর্বত্র খেলা ছড়িয়ে দেওয়া, যার জন্য প্রয়োজন বিপুল বিনিয়োগ, সেকথা খেয়াল রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
বৈঠকে দুই ইভেন্টের জন্যই যোগ্যতা নির্ণায়ক পর্বের বিষয়ে সবুজ সঙ্কেত দিয়েছে কার্যকরী কমিটি। আয়োজক দেশ সরাসরি বিশ্বকাপে খেলার ছাড়পত্র পাবে। পাশাপাশি, পাঁচটি মহাদেশের চ্যাম্পিয়ন দলও সরাসরি খেলবে বিশ্বকাপে। বাকি দলগুলির মধ্যে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে প্লে অফ পর্বের মাধ্যমে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।
প্রসঙ্গত, এর আগে ২০১৮ সালে প্রথমবার হকি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল বেলজিয়াম। ভারতের ওড়িশাতেই বসেছিল সেই বিশ্বকাপের আসর। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ