Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জানতাম নোটবন্দির ফলে লাখো মানুষ সমস্যায় পড়বেন : মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

শুক্রবার নোটবন্দির তিন বছর পূর্ণ হল। সেই উপলক্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করলেন, ২০১৬ সালে আজকের দিনে কেন্দ্রীয় সরকার নোটবন্দির যে পদক্ষেপ করেছিল, সেই পদক্ষেপ ছিল নিরর্থক এবং এর ফলে দেশের অর্থনীতিতে নঞর্থক প্রভাব পড়েছে। মুখ্যমন্ত্রী জানাচ্ছেন, তিনি শুরু থেকেই জানতেন এই সিদ্ধান্তের ফলে লক্ষ লক্ষ মানুষের জীবন ক্ষতিগ্রস্ত হবে। তিনি টুইট করে জানান, ‘‘আজ নোটবন্দি বিপর্যয়ের তিন বছর পূর্ণ হল। ঘোষণাটির কয়েক মিনিট পরেই আমি বলেছিলাম যে এটি দেশের অর্থনীতি এবং লক্ষ লক্ষ মানুষের জীবনকে ধ্বংস করবে। আমার কথার সঙ্গে বিখ্যাত অর্থনীতিবিদ, সাধারণ মানুষ এবং সমস্ত বিশেষজ্ঞরা এখন একমত। আরবিআইয়ের তথ্য থেকেও বোঝা যায় এটি একটি নিরর্থক সিদ্ধান্ত ছিল। তিনি আরও জানান, ‘‘সেদিন যে অর্থনৈতিক বিপর্যয় শুরু হয়েছিল, তা আজ কোথায় পৌঁছেছে দেখুন। ব্যাঙ্কগুলির উপরে চাপ বেড়ে গিয়েছে, অর্থনীতি পুরোপুরি মন্দায় রয়েছে। কৃষক, যুব স¤প্রদায়, শ্রমিক, ব্যবসায়ী থেকে গৃহিণীরা— আক্রান্ত সকলেই।

প্রসঙ্গত, নোটবন্দির প্রথম বর্ষপূর্তিতে মমতা বন্দ্যোপাধ্যায় তার টুইটারের প্রোফাইল ছবির স্থানটি কালো করে দিয়েছিলেন। তিনি বহুবার দাবি করেছেন, নরেন্দ্র মোদি সরকারের এই পদক্ষেপ এক বড় কেলেঙ্কারি। এর থেকে মুষ্টিমেয় কিছু মানুষই কেবল লাভবান হয়েছেন। সূত্র : এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ