Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬, ১৬ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ইরানে শক্তিশালী ভ‚মিকম্পে ৫ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ইরানের উত্তরপশ্চিমাঞ্চলে শুক্রবার ভ‚মিকম্পে ৫ জন নিহত ও ১২০ জন আহত হয়েছেন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৯। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন একথা জানায়।
ইরানের ভ‚মিকম্পন কেন্দ্র জানায়, দেশটির পূর্ব আজারবাইজান প্রদেশের তাবরিজ নগরীর প্রায় ৬০ কিলোমিটার দক্ষিণপূর্বে ভ‚পৃষ্ঠের স্বল্প গভীরে ভ‚মিকম্পটি শুক্রবার ভোরে আঘাত হানে।

মাঝারি মাত্রার এ ভ‚মিকম্পের উৎপত্তিস্থল ছিল ভ‚পৃষ্ঠের মাত্র আট কিলোমিটার গভীরে। প্রথম দফা ভ‚মিকম্প আঘাত হানার পর অঞ্চলটিতে পরপর চারবার ভ‚মিকম্প অনুভ‚ত হয়।
মার্কিন ভ‚তাত্তি¡ক জরিপ সংস্থার জারি করা সতর্ক বার্তায় বলা হয়েছে, এ ভ‚মিকম্পে অনেক লোক হতাহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, সা¤প্রতিক দশকগুলোতে ইরানে বেশ কয়েকবার শক্তিশালী ভ‚মিকম্প আঘাত হানে। ২০০৩ সালে দেশটির প্রাচীন নগরী বমে একটি শক্তিশালী ভ‚মিকম্পের আঘাতে কমপক্ষে ৩১ হাজার লোক প্রাণ হারায়।
১৯৯০ সালে ইরানের উত্তরাঞ্চলে রিখটার স্কেলে ৭ দশমিক ৪ তীব্রতার একটি শক্তিশালী ভ‚মিকম্পের আঘাতে প্রায় ৪০ হাজার মানুষ নিহত ও তিন লাখ মানুষ আহত হয়। এতে লাখ লাখ লোক গৃহহীন হয়ে পড়েছিল। সূত্র: আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ