Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

বিদেশ থেকে চাল আমদানি বন্ধ -খাদ্যমন্ত্রী

প্রকাশের সময় : ২১ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, ২০১২ সালের পর থেকে সরকার বিদেশ থেকে চাল আমদানি করেনি। বেসরকারি পর্যায়ে আমদানি করা হলেও তা বিনা শুল্কে নয়।
বরং বিদ্যমান নীতিমালার ২০ শতাংশ আমদানি শুল্ক দিয়ে চাল আমদানি করা হয়। শুল্ক আরোপের ফলে প্রাইভেট সেক্টরের ব্যবসায়ীরাও ২০১৫ সালের ডিসেম্বরের পর আর কোনো চাল আমদানি করেনি। গতকাল সোমবার জাতীয় সংসদে সোমবার চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মুহা. গোলাম মোস্তফা বিশ্বাসের প্রশ্নের জবাবে একথা জানান তিনি।
খাদ্যমন্ত্রী বলেন, কৃষিবান্ধব সরকার সকল প্রকার কৃষি উৎপাদন বিশেষত দানাশস্য উৎপাদনে নানামুখী কার্যকর উদ্যোগ বাস্তবায়ন করছে। এর ফলে দেশ চাল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।
মন্ত্রী জানান, বিদেশ থেকে চাল আমদানিকে নিরুৎসাহিত করার জন্য চলতি (২০১৬-১৭) অর্থবছরের প্রস্তাবিত বাজেটেও আমদানির ওপর ৩০ শতাংশ শুল্কের প্রস্তাব করা হয়েছে। এর ফলে চাল আমদানি আরও নিরুৎসাহিত হবে।
মো. রহিম উল্লাহর প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী অর্থবছরে ইউনিয়ন পর্যায়ে হতদরিদ্রদের মধ্যে কার্ড প্রদানের মাধ্যমে সরকার নির্ধারিত মূল্যে ৩০ কেজি করে চাল বিতরণ করা হবে।
মন্ত্রী জানান, সারাদেশে আগামী ২০১৬-১৬ অর্থবছরে ইউনিয়ন পর্যায়ে হতদরিদ্রদের মধ্যে কার্ড প্রদানের মাধ্যমে সরকার নির্ধারিত মূল্যে ৩০ কেজি করে চাল বিতরণ করা হবে।
সামশুল হক চৌধুরীর এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, কম দামে প্রায় ৫০ লাখ নিম্নআয়ের মানুষকে খাদ্য সহায়তা প্রদানের পরিকল্পনা নেয়া হয়েছে।
তিনি বলেন, কাবিখাসহ অন্যান্য সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে খাদ্যশস্য বরাদ্দ কমে যাওয়ায় খাদ্য নিষ্পত্তির বিকল্প কর্মসূচি হিসেবে সুলভ মূল্যে কার্ডের মাধ্যমে কম দামে প্রায় ৫০ লাখ নিম্নআয়ের জনগোষ্ঠীকে খাদ্য সহায়তা প্রদানের বিষয়টি বিবেচনা করা হচ্ছে। ২০১৬-১৭ অর্থবছর থেকে এ কর্মসূচি বাস্তবায়নের পরিকল্পনা নেয়া হয়েছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশ থেকে চাল আমদানি বন্ধ -খাদ্যমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ