Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার বিশাল এলাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৯, ২:৩৭ পিএম

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশের দাবানল ভয়াবহ আকার ধারণ করেছে। কর্তৃপক্ষ এই দাবানলকে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করেছে।

ফায়ার সার্ভিস কমিশনার শেন ফিটৎসিমন্স বলেন, ‘এমন আগুন আমরা আগে কখনও দেখিনি। আমরা অনেক জায়গাকেই চিহ্নিত করতে পারছি না। অন্তত ১৭ জায়গায় সর্বোচ্চ মাত্রায় হুমকি দেখা দিয়েছে।’

এদিকে বিসিবির খবরে বলা হয়েছে, আগুনের উত্তাপে ঘরে আটকা পড়েছে বহু মানুষ। নিউ সাউথ ওয়েলসের ৯০টির বেশি জায়গা জ্বলতে দেখা গেছে। উদ্ধারকারীরা আটকে পড়া মানুষদের কাছে সেভাবে পৌঁছাতে পারছেন না।

সাধারণ মানুষদের বাড়ি ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এরইমধ্যে কুইন্সল্যান্ড এবং পশ্চিম অস্ট্রেলিয়ায় সতর্কতা জারি করা হয়েছে। দাবানলে অনেকদিন ধরেই জ্বলছে অস্ট্রেলিয়ার বিভিন্ন অঞ্চল। গত মাসে আগুন থেকে ঘর বাঁচাতে গিয়ে দুই অস্ট্রেলিয়ান নাগরিকের নিহত হবার খবর পাওয়া গিয়েছিল। গত সপ্তাহের দাবানলে পুড়ে গেছে দুই হাজার হেক্টর জমি। গবেষকরা বলছেন, এতে কয়েকশ কোয়ালা নিহতসহ অনেক প্রাণী বৈচিত্র ধ্বংস হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন