Inqilab Logo

ঢাকা, সোমবার , ১৮ নভেম্বর ২০১৯, ০৩ অগ্রহায়ণ ১৪২৬, ২০ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

দক্ষিণ-পশ্চিমের উপকুল অঞ্চলে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতের আশঙ্কায় ব্যাপক প্রস্ততি

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৯, ৪:২৬ পিএম

দক্ষিণ-পশ্চিমের উপকুল অঞ্চল সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাটে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতের আশঙ্কায় ব্যাপক প্রস্ততি গ্রহণ করা হয়েছে। কৃষি, ত্রাণ, স্বাস্থ্যসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের ছুটি বাতিল হয়েছে। দুর্যোগ মোকাবেলায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। ঢাকা থেকে সংশ্লিষ্ট বিভাগের প্রধানরা ঘন্টায় ঘন্টায় মাঠপর্যায়ে খোঁজ খবর নিচ্ছেন।

এই মুহূর্তে কৃষকের ক্ষতির আশঙ্কা সবচেয়ে বেশী। যদিও ক্ষতি যাতে না হয় তার জন্য তীক্ষ্ণভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খুলনা জোনের অতিরিক্ত পরিচালক আব্দুল মান্নান দৈনিক ইনকিলাবকে বলেন, রোপা আমন ধান ও সবজি রক্ষার্থে কৃষকদের পরামর্শ দেওয়া হয়েছে মাঠপর্যায়ের কৃষি কর্মকর্তাদের মাধ্যমে। উপকুল অঞ্চলসহ উপকুলের নিকটবর্তী জেলা যশোর ও নড়াইলে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে টানা দুইদিন গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। থেমে থেমে হচ্ছে ঝড়ো হাওয়া। এতে রোপা আমন ধান ও সবজি রক্ষার্থে কৃষকরা যুদ্ধকালীন তৎপরতায় মাঠে রয়েছেন। তারা সবজির জমিতে যাতে পানি না জমে তার জন্য কোদাল দিয়ে নালা করে পানি বের করার চেষ্টা করছেন। রোপা আমন ধান যাতে মাটে না পড়ে তার ব্যবস্থা নিচ্ছেন।

কৃষিবিদ ড. মোঃ আখতারুজ্জামান জানান, এই অঞ্চলে যেসব জমিতে সরিষা বপন ও পিয়াজের বীজতলা তৈরী হয়েছে বুলবুলের আঘাতে ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় বুলবুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ