Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পকে হারাতে মাইক্যাল ব্লুমবার্গ মার্কিন নির্বাচনে প্রার্থী হচ্ছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৯, ৪:৫৫ পিএম

আগামী বছর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে যোগ দিয়েছেন সাবেক নিউ ইয়র্ক সিটি মেয়র বিলিয়নার মাইক্যাল ব্লুমবার্গ। ডেমোক্র্যাট পার্টি থেকে প্রেসিডেন্ট পদে লড়ার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি। এজন্য আলাবামা থেকে প্রতিদ্বন্দিতা করতে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছেন তিনি। এ খবর দিয়েছে বিবিসি।

৭৭ বছর বয়সী ব্লুমবার্গের নির্বাচনে লড়ার পদক্ষেপে অবাক হয়েছে পুরো মার্কিন রাজনৈতিক মহল। আনুষ্ঠানিকভাবে এখনো নিজের প্রার্থীতা ঘোষণা করেননি তিনি। তবে তার মুখপাত্র জ্যাসন শেকটার বলেন, আগামী সপ্তাহের মধ্যেই ঘোষণা দিতে পারেন ব্লুমবার্গ।

স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে হারাতে বর্তমান ডেমোক্র্যাট প্রার্থী-প্রত্যাশীদের সক্ষমতা নিয়ে সন্দিহান ব্লুমবার্গ। তাই নিজেই ট্রাম্পকে হারানোর প্রতিযোগিতায় যোগ দিচ্ছেন। প্রসঙ্গত, বর্তমানে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী-প্রত্যাশীর সংখ্যা ১৭ জন।
এদের মধ্যে প্রার্থীতা পাওয়ার দৌড়ে এগিয়ে আছেন সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেন, সিনেটর বার্নি স্যান্ডার্স ও এলিজাবেথ ওয়ারেন।

এদিকে, ব্লুমবার্গের নির্বাচনে অংশ নেয়ার ঘোষণায় তাকে নিয়ে উপহাস করেছেন ট্রাম্প। শুক্রবার এক টুইটে বলেছেন, ছোট্ট মাইক্যালের বিরুদ্ধে লড়তেই আমি বেশি আগ্রহী। ব্লুমবার্গের নির্বাচনে অংশ নেয়ায় বেশ দেরি করেছেন। অন্যান্য প্রার্থীরা বেশ আগেই পুরোদমে নিজেদের প্রচারণা চালানো শুরু করেছেন ।
এর আগেও নির্বাচনে লড়ার ইচ্ছা প্রকাশ করেছেন বøুমবার্গ। ২০০৮ ও ২০১৬ সালের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ার কথা বিবেচনা করেছিলেন তিনি। চলতি বছরের মার্চ মাসে অবশ্য তিনি নির্বাচনে না লড়ার ঘোষণা দিয়েছিলেন। তার প্রার্থীতা নিয়ে বাইডেন বলেছেন, মাইক্যাল একজন নিরেট মানুষ। দেখা যাক কী হয়!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ