Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রতি বাংলাদেশ ব্যাংক নতুন শাখা স্থাপনে উচ্চ ব্যয় পরিহারের নির্দেশ

প্রকাশের সময় : ২১ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : নতুন শাখা স্থাপন ও বিদ্যমান শাখা স্থানান্তরে উচ্চ ব্যয় পরিহারে আবারও বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল সোমবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।
এতে বলা হয়েছে, সম্প্রতি সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে কোন কোন ব্যাংক নতুন শাখা স্থাপন ও বিদ্যমান শাখা স্থানান্তর বা স্থাপনা ভাড়া করে আড়ম্বরপূর্ণ সাজসজ্জায় উচ্চ ব্যয় নির্বাহ করছে। এর মাধ্যমে তারা বিশেষ শ্রেণীর গ্রাহকদের উন্নতমানের সেবা প্রদানের মাধ্যমে ব্যাংকিং সেবায় ব্যাপক বৈষম্য তৈরি করছে। ফলে ব্যাংক কোম্পানির ব্যয় বৃদ্ধি পাচ্ছে। এতে ব্যাংক কোম্পানির ব্যবস্থাপনার ওপর আমানতকারি ও মূলধন যোগানদাতার আস্থা হ্রাস পেতে পারে। জানা গেছে, নতুন শাখা স্থাপন ও বিদ্যমান শাখা স্থানান্তরে উচ্চ ব্যয় পরিহারের নির্দেশ দিয়ে ২০১৪ সালের ১৬ জানুয়ারি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। ওই সার্কুলারে এসব ক্ষেত্রে ব্যয়ের সীমা বেঁধে দেয়া হয়। সার্কুলার অনুযায়ী, নতুন শাখা স্থাপন বা বিদ্যমান শাখা স্থানান্তরের ক্ষেত্রে শহর শাখার জন্য ৫ হাজার বর্গফুট ও পল্লী শাখার জন্য ২ হাজার বর্গফুটের অধিক ফ্লোর স্পেস ব্যবহার করা যাবে না। আইটি সরঞ্জাম ব্যতীত অন্যান্য খাতে (ভল্ট স্থাপন, ইন্টেরিয়র ডেকোরেশন, অফিস ফার্নিচার, ইলেকট্রিক-ইলেকট্রনিক ইত্যাদি) নতুন শাখা স্থাপনের ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য এক হাজার ৫০০ টাকার অধিক ব্যয় করা যাবে না এবং বিদ্যমান শাখা স্থানান্তরের ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য এক হাজার টাকার অধিক ব্যয় করা যাবে না। আইটি সরঞ্জাম বাবদ ব্যয়ও যুক্তিসঙ্গত পর্যায়ে রাখতে হবে। আর আসবাবপত্র ও অন্যান্য সরঞ্জামে বিলাসিতা বা চাকচিক্যের পরিবর্তে মৌলিক প্রয়োজনের প্রেক্ষিতে পর্যাপ্ত গুণগতমান ও টেকসই হওয়ার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়।
ওই সার্কুলারে ব্যাংক কোম্পানির অর্থে পরিষদ চেয়ারম্যান, প্রধান নির্বাহী ও অন্যান্য পদস্থ কর্মকর্তাদের জন্য বিলাসবহুল গাড়ি ক্রয় নিরুৎসাহিত করা হয়। নির্দেশনা অনুযায়ী, ব্যাংকের অর্থে ৫০ লাখ টাকার অধিক মূল্যে মোটর কার ও ১ কোটি টাকার অধিক মূল্যে জিপ কেনা যাবে না। এছাড়া অন্য কোনো ব্যাংক-কোম্পানি বা আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে লিজ ফাইন্যান্সিং সুবিধা গ্রহণ করেও কোনো মোটরগাড়ি সংগ্রহ করা যাবে না। তবে ব্যাংক-কোম্পানির রেমিট্যান্স বহনের কাজে বিভিন্ন নিরাপত্তা সংস্থা কর্তৃক ব্যবহৃত নিরাপত্তা-যানবাহনের অনুরূপ গাড়ি ক্রয় করা যাবে। পাশাপাশি ব্যাংক-কোম্পানির অর্থে ক্রয়কৃত মোটরযান বহরে যানবাহনের সংখ্যার প্রবৃদ্ধি ব্যাংকের জনবল ও অফিস শাখার স¤প্রসারণের সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে হবে। এ খাতে ব্যয়ের বার্ষিক প্রবৃদ্ধি শতকরা ১০ ভাগের মধ্যে সীমিত রাখতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রতি বাংলাদেশ ব্যাংক নতুন শাখা স্থাপনে উচ্চ ব্যয় পরিহারের নির্দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ