Inqilab Logo

ঢাকা, বুধবার ২২ মে ২০১৯, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ রমজান ১৪৪০ হিজরী।

পুঁজিবাজারে দরপতন অব্যাহত

প্রকাশের সময় : ২১ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। আগের দুই কার্যদিবসের মতো সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও উভয় বাজারে কমেছে সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ। এই নিয়ে টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে দরপতন হলো। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক কমে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম।
এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক কমেছে ১৮ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স সূচক কমেছে ৪৬ পয়েন্ট। তবে এদিন ডিএসইতে লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে। এদিন ডিএসইতে লেনদেন বেড়েছে ৬ কোটি ৮৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন কমেছে ১ কোটি ৬৬ লাখ টাকা। এদিন উভয় পুঁজিবাজাওে মোট লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ৪৬ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ৩৪২ কোটি ৩৬ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৩৪ লাখ টাকা। গত রবিবার লেনদেন হয়েছিল ৩২১ কোটি ৪৬ লাখ টাকা। সুতরাং এক কার্য দিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৬ কোটি ৮৮ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৮ দশমিক ৭৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৬৯ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ দশমিক ৯৭ পয়েন্ট কমে ১ হাজার ৭৫ পয়েন্টে এবং ১১ দশমিক ৩৪ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭১২ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৩টির, কমেছে ১৭৯টির এবং কোনও পরিবর্তন হয়নি ৬৮টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ একমি ল্যাবরেটরিজ, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, স্কয়ার ফার্মা, ডোরিন পাওয়ার, জিপিএইচ ইস্পাত, শাহজিবাজার পাওয়ার, আমান ফিড, ইবনেসিনা, ন্যাশনাল ফিড এবং লাফার্জ সুরমা সিমেন্ট।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ১৯ কোটি ১২ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ২০ কোটি ৯০ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে শেয়ার লেনদেন কমেছে ১ কোটি ৭৮ লাখ টাকার বেশি। এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ৪৬ দশমিক ০৩ পয়েন্ট কমে ৮ হাজার ১৭৭ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৭৫ দশমিক ৪৫ পয়েন্ট কমে ১৩ হাজার ৪৩৬ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৬ দশমিক ১৩ পয়েন্ট কমে ৯৯২ পয়েন্টে ও সিএসই-৩০ সূচক ৫৩ দশমিক ২৯ পয়েন্ট কমে ১২ হাজার ৩৮৪ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৬টির, কমেছে ১৪১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪২টি কোম্পানির শেয়ারদর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ একমি ল্যাবরেটরিজ, ডোরিন পাওয়ার, ইউনাইটেড এয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, জিপিএইচ ইস্পাত, বিএসআরএম লিমিটেড, ন্যাশনাল ফিড, সাইফ পাওয়ার, অলিম্পিক অ্যাক্সেসরিজ এবং সিয়াম টেক্সটাইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন