Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

পশ্চিমবঙ্গের উপকূলে ‘বুলবুল’র তাণ্ডব শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৯, ১০:০৯ পিএম | আপডেট : ১০:১১ পিএম, ৯ নভেম্বর, ২০১৯

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উপকূলে প্রবেশ করেছে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। ঝড়ের গতিবেগ ঘণ্টায় একশ থেকে ১২০ কিলোমিটার। ঘূর্ণিঝড়টির ব্যাস ২০০ থেকে ২৫০ কিলোমিটার। ঝড়টি উত্তরপূর্ব দিকে এগোচ্ছে। প্রবল ঝড়ে এরই মধ্যে সেখানে বেশ কয়েকটি বাড়ি-দোকান ভেঙে পড়েছে। বেশ কয়েকটি গাছও ভেঙে পড়েছে বলে জানা যাচ্ছে। ভারতীয় স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে এই তথ্য জানা যায়।

মধ্যরাত নাগাদ ঝড়টি বাংলাদেশে ঢুকবে বলে আবহাওয়াবিদরা ধারণা করছেন। ঘূর্ণিঝড় বুলবুলের গতিপথে রয়েছে সুন্দরবনের বদ্বীপ অঞ্চল।

আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে জানানো হয়েছে, উপকূলে ঝোড়ো হাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বৃষ্টি। ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুরের উপকূল এলাকায়। সেসব জায়গায় তৈরি রয়েছে দেশটির বিপর্যয় মোকাবিলা বাহিনী, পুলিশ এবং প্রশাসনিক কর্তারা।


প্রশাসনের তরফে সবরকম পরিস্থিতি মোকাবিলা করার জন্যে ব্যবস্থা করা রয়েছে বলে জানানো হয়েছে। তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। ঝড়ের তান্ডব কিছুটা শান্ত হলেই তারা উদ্ধারকাজ শুরু করবেন বলে প্রশাসনের পক্ষ থেকে
জানানো হয়েছে।

এই মুহূর্তে পশ্চিমবঙ্গের ফ্রেজারগঞ্জে অবস্থান করছে অতি ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে যাতে খুব দ্রুত উদ্ধারকার্য শুরু করতে পারে সে জন্যে তিনটি জাহাজ প্রস্তুত রেখেছে ভারতীয় নৌবাহিনী। এছাড়াও ১০ জন চিকিৎসকসহ একটি ডুবুরি দলকে প্রস্তুত রাখা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় বুলবুল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ