Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ রবিউস সানি ১৪৪১ হিজরী

রাজশাহীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত হচ্ছে

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৯, ১:০৬ পিএম

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) যথাযোগ্য মর্যাদায় রাজশাহীতে পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন ধর্মীয়, সামাজিক, সাস্কৃতিক প্রতিষ্ঠান পালন করছে নানা কর্মসূচি। এ উপলক্ষে রোববার সকালে নগরীর শিরইল কলোনী বায়তুল মামুর জামে মসজিদ থেকে প্রতি বছরের ন্যায় এবারো জশনে জলুশ ধর্মীয় র‌্যালী বের করে গাউছিয়া কমিটি মহানগর শাখা। র‌্যালীটি শিরইল কলোনী ৪নং গলির শেষ মাথায় বায়তুল মামুর জামে মসজিদ প্রাঙ্গন থেকে বের হয়ে দরগাপাড়া হযরত শাহ মখদুম (রাঃ) এর মাজারে চাদরপুসি,পুস্পস্তবক অর্পন ও মাজার জিয়ারত করে শেষ হয়। এ সময় সমগ্র মুসলিম উম্মার এবং দেশ ও জাতির জন্য শান্তি কামনা করে মোনাজাত করা হয়।
মোনাজাত পরিচালনা করেন শিরইল কলোনী বায়তুল মামুর জামে মসজিদের সম্মানিত খতিব মৌলানা আতাউল মোস্তাফা কাদেরী। র‌্যালী শেষে মসজিদে ফিরে মিলাদ মাহফিল ও দোয়া খায়ার করে তাবারুক বিতরণ করা হয় । এ সময় গাউছিয়া কমিটির সভাপতি ড: শরিফুল ইসলাম,সহ-সভাপতি জাহিদ হোসেন মুন্না,সাধারন সম্পাদক রবিউল ইসলাম রবি, যুগ্ম-সাধারণ সম্পাদক সাহজাহান আলী,প্রচার সম্পাদক খালেদ হোসেন ভোলা,আজাহার আলী,মাহবুব আলম,এ্যড,আলী সিদ্দীক,জমসেদ আলী,আসলাম,নজরুল কাওশার সালাহ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।
বেলা ১১ টায় রাজশাহী সপুরা সংলগ্ন সুফীনগর খানকাহ বখ্শীয়া দরবারে মুখ্তারীয়া থেকে একটি ধর্মীয় মিছিল বের করা হয়। মিছিলটি পরিচালনা করেন সাহেবে খানকাহ্ মাওলানা শাহ্ মুহাম্মদ ওয়াকার আহমাদ কাদেরী মুখতারী(মা.জি.আ) সাজ্জাদানশীন হুজুর কিবলাহ্।
হাজার হাজার মানুষ মটরসাইকেল, ট্রাক, পিকআপ যোগে ধর্মীয় মিছিলে অংশগ্রহন করেন। নারায়ে তাকবীর আল্লাহু আকবর, রসুলুল্লাহ (সা:) জিন্দাবাদ, ঈদে মিলাদুন্নবী জিন্দাবাদ শ্লোগানে মিছিলটি খানকাহ শরীফ থেকে নওদাপাড়া আমচত্ত্বর হয়ে গোরহাঙ্গা, রেলগেট, ভদ্রা, তালাইমারী মোড় ঘুরে সাহেববাজার, হড়গ্রাম বাজার, কাশিয়াডাঙ্গা বাইপাস, কোর্ট স্টেশন হয়ে পুনরায় সুফীনগর খানকাহ শরীফে গিয়ে শেষ হয়। বিভিন্ন পয়েন্টে জশনে জুলুশে অংশগ্রহন কারী ও রাস্তার পাশে দন্ডায়মান জনসাধারণের মাঝে তাবারক ও পানীয় বিতরণ করা হয়। পরে খানকাহ শরীফে গিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। এছাড়াও মসজিদে মসজিদে দিবসটির তাৎপর্য তুলে ধরে বয়ান ও বিশেষ মোনাজাত করা হয়। বিভিন্ন সংগঠন আয়োজন করেছে মিলাদ ও দোয়া মাহফিলের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ-ই-মিলাদুন্নবী


আরও
আরও পড়ুন