Inqilab Logo

ঢাকা, সোমবার , ২০ জানুয়ারী ২০২০, ০৬ মাঘ ১৪২৬, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

রাজারবাগ শরীফে মহাসমারোহে ঈদে মীলাদুন নবী পালিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৯, ৫:১৪ পিএম

রাজারবাগ দরবার শরীফে মহাসমারোহে ও ব্যাপক শান শওকতে পালিত হয়েছে মহাসম্মানিত ও মহাপবিত্র সাইয়্যিদু সাইয়্যিদিল আ’দাদ শরীফ তথা ঈদে মীলাদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। এ উপলক্ষ্যে ‘আর্ন্তজাতিক সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উদযাপন মজলিসের’ উদ্যোগে রাজারবাগ শরীফ সুন্নতি মসজিদে রাতব্যাপী ওয়াজ মাহফিল, ‘কোটি কোটি কণ্ঠে মীলাদ শরীফ’ অনুষ্ঠান এবং ঢাকা মহানগরে শত শত গাড়ীর শহর প্রদক্ষিণ এবং হাজার হাজার প্যাকেট তবারুক বিতরণ করা হয়। এছাড়াও মজলিশের পক্ষ থেকে ৬৩ দিন ব্যাপী প্রতিযোগিতা এবং বিষয়ভিত্তিক আলোচনা মাহফিলের আয়োজন করা হয়। মাহফিলে মাহফিলে প্রধান অতিথি হিসেবে বিশেষ নছীহত মুবারক এবং আখেরী মোনাজাত পরিচালনা করেন রাজারবাগ দরবার শরীফের মহাসম্মানিত মুজাদ্দিদে আযম সাইয়্যিদুনা হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম। শনিবার বাদ আসর থেকে ফজর পর্যন্ত বিষয়ভিত্তিক আলোচনা মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে পবিত্র ঈদে মীলাদুন নবী ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিরোধীদের প্রতি এক হাজার কোটি টাকার চ্যালেঞ্জ ঘোষণা করেন।
প্রধান অতিথির আলোচনায় রাজারবাগ শরীফের সাইয়্যিদুনা হযরত মুর্শিদ ক্বিবলা আলাইহিস সালাম তিনি বলেন, মহান আল্লাহ পাক সূরা ইউনুস শরীফের ৫৮ নম্বর পবিত্র আয়াত শরীফে ইরশাদ করেন, “হে আমার হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আপনি উম্মতকে জানিয়ে দিন, মহান আল্লাহ পাক তিনি ফযল-করম এবং রহমত হিসেবে উনার প্রিয়তম হাবীব ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে হাদিয়াস্বরূপ দিয়েছেন- সেজন্য তারা যেন খুশি প্রকাশ করে।” এ আয়াত শরীফ অনুযায়ী নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক আগমন উপলক্ষ্যে খুশী প্রকাশ করা কুল কায়িনাতের জন্য ফরজের অন্তর্ভূক্ত।
বিশেষ মোনাজাত শেষে সকালে সারাদেশ থেকে আগত হাজার হাজার মুরীদ, মুতাক্বীদ, মুহিব্বীনগণের অংশগ্রহণে এবং অনলাইনে জাজিরাতুল আরব, ইউরোপ, আমেরিকা, অষ্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে অনলাইনের মাধ্যমে ‘কোটি কোটি কন্ঠে পবিত্র মীলাদ শরীফ’ পাঠ করেন। অনুষ্ঠানে বাংলা, আরবী এবং ইংরেজী তিন ভাষায় ঘোষণা দেয়া হয়।
পবিত্র মীলাদ শরীফ অনুষ্ঠানের শেষে সংক্ষিপ্ত বয়ানে দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার নির্বাহী সম্পাদক আল্লামা আবুল খায়ের মুহম্মদ আযীযুল্লাহ সাহেব পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ বিরোধীদের প্রতি এক হাজার কোটি টাকার চ্যালেঞ্জ ঘোষণা করেন। ‘কোটি কোটি কন্ঠে পবিত্র মীলাদ শরীফ’ অনুষ্ঠান শেষে আর্ন্তজাতিক সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উদযাপন মজলিসের উদ্যোগে ঢাকা মহানগরের বিভিন্ন শাখা সড়কসহ প্রধান প্রধান সড়কে শত শত গাড়ীর বহর ‘শহর প্রদক্ষিণ’ করে এবং হাজার হাজার প্যাকেট তবারুক বিতরণ করে। এতে জনগণের মধ্যে ব্যাপক উৎসাহ, উদ্দিপনা জজবা পরিলক্ষিত হয়।
এর আগে সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফের সম্মানার্থে রাজারবাগ দরবার শরীফের পক্ষ থেকে সারাদেশে পোষ্টার, ব্যানার, লিফলেট, দেয়াল লিখন, অনলাইনে ব্যাপক প্রচার প্রসার করা হয়। পাশাপাশি সংবাদ সমে¥লন এবং চিঠির মাধ্যমে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রণালয়ে সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ ব্যাপকভাবে উদযাপনে ১২টি বিষয় জারীর আহবান জানানো হয়।



 

Show all comments
  • Mehedi ১০ নভেম্বর, ২০১৯, ৬:১৯ পিএম says : 0
    সূরা ইউনুস এর ৫৮ নম্বর আয়াতে আসলেই কি বলা হয়েছে তা নিজে পড়ে দেখুন। হুজুর মনগড়া কথা বলেছেন।
    Total Reply(1) Reply
    • মুহম্মদ রিফায়ী ১১ নভেম্বর, ২০১৯, ১১:৩৮ পিএম says : 0
      সূরা ইউনুস এর ৫৮ নম্বর আয়াতে বলা হয়েছে - قُلْ بِفَضْلِ اللهِ وَبِرَحْـمَتِهه فَبِذٰلِكَ فَلْيَفْرَحُوْا هُوَ خَيْرٌ مّـمَّا يَـجْمَعُونَ ْঅর্থ : “হে আমার হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আপনি বলে দিন, মহান আল্লাহ পাকের ফদ্বল ও রহমত লাভ করার কারণে তারা যেনো খুশি প্রকাশ করে। এই খুশি প্রকাশ সেসমস্ত কিছু থেকে উত্তম, যা তারা দুনিয়া ও আখিরাতের জন্য সঞ্চয় করে।”
  • ফরিদ উদিদন ১১ নভেম্বর, ২০১৯, ৮:৪৩ এএম says : 0
    আল্লার অনুগ্রহ ও দয়া পেয়ে আননদ খুশি উজজাপন কর। যা তোমাদের অর্জিত সমস্ত সম্পদ অপেক্ষা ভাল।
    Total Reply(1) Reply
    • মুহম্মদ রিফায়ী ১১ নভেম্বর, ২০১৯, ১১:৩৯ পিএম says : 0
      সূরা ইউনুস এর ৫৮ নম্বর আয়াতে বলা হয়েছে - قُلْ بِفَضْلِ اللهِ وَبِرَحْـمَتِهه فَبِذٰلِكَ فَلْيَفْرَحُوْا هُوَ خَيْرٌ مّـمَّا يَـجْمَعُونَ ْঅর্থ : “হে আমার হাবীব সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! আপনি বলে দিন, মহান আল্লাহ পাকের ফদ্বল ও রহমত লাভ করার কারণে তারা যেনো খুশি প্রকাশ করে। এই খুশি প্রকাশ সেসমস্ত কিছু থেকে উত্তম, যা তারা দুনিয়া ও আখিরাতের জন্য সঞ্চয় করে।”

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ-ই-মিলাদুন্নবী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ