Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোদির সমালোচনা করায় নাগরিকত্ব বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৯, ৪:৩৬ পিএম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বের তীব্র সমালোচনা করে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ সাংবাদিক আতিশ তাসির। মূলত সেই প্রতিবেদনকে কেন্দ্র করে এবার তার নাগরিকত্ব কেড়ে নিল দিল্লি সরকার।

সাংবাদিক আতিশ তাসির যুক্তরাজ্যে জন্মগ্রহণ করলেও ছোটবেলা থেকে তিনি ভারতেই বড় হয়েছেন। গত বৃহস্পতিবার (৭ নভেম্বর) তার নাগরিকত্ব প্রত্যাহার করা হয়। শুধু তাই নয় এবার তার ভারতে প্রবেশেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নাগরিকত্ব হারানোর পর রোববার (১০ নভেম্বর) ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য গার্ডিয়ানকে’ একটি সাক্ষাৎকার দিয়েছেন তিনি। যেখানে এই সাংবাদিক বলেন, ‘সরকারের এই পদক্ষেপ ভীষণ সন্দেহজনক। তারা মূলত আমাকে উদাহরণ হিসেবে ব্যবহার করছে। আমার মাধ্যমে অন্য সাংবাদিকদের কাছেও এই বার্তা দেওয়াই তাদের প্রধান উদ্দেশ্য।’

এর আগে গত মে মাসে ‘দ্য টাইম ম্যাগাজিনের’ প্রথম পাতায় একটি নিবন্ধ লিখেছিলেন সাংবাদিক তাসির। যেখানে তিনি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বের ব্যাপক সমালোচনা করেন। পরবর্তীকালে সেই প্রতিবেদনকে কেন্দ্র করে ভারতে ব্যাপক সমালোচনা হয়। এমনকি প্রধানমন্ত্রী মোদি নিজেও বিষয়টি নিয়ে মন্তব্য করেছেন।

অপর দিকে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সাংবাদিক তাসির তার নাগরিকত্বের জন্য করা আবেদনে বেশকিছু তথ্য লুকিয়েছিলেন। তিনি কর্তৃপক্ষকে জানাননি যে তার মৃত বাবা ছিলেন একজন পাকিস্তানি বংশোদ্ভূত। যে কারণে তিনি বৈদেশিক নাগরিকত্বের জন্য অযোগ্য বলে বিবেচিত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ