Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

শারীরিক সম্পর্ক থেকেও ছড়াতে পারে ডেঙ্গু!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৯, ৫:১৬ পিএম

শুধু মশার কামড়ে নয়, শারীরিক সম্পর্কের মাধ্যমেও ছড়াতে পারে ডেঙ্গু। সম্প্রতি স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক গবেষণায় এমন তথ্য জানা গেছে। আর এই রিপোর্টের পরই চিন্তায় পড়েছেন চিকিৎসক থেকে সাধারণ মানুষ।

এতদিন শুধুমাত্র এডিস ইজিপ্টাই প্রজাতির মশাকেই ডেঙ্গু জীবাণুর বাহক বলে মনে করা হত। কিন্তু স্পেনের এই গবেষণা সেই চিরাচরিত ধারণাতে বড়সড় আঘাত করেছে। গবেষকদের সামনে বিষয়টি প্রথম আসে কয়েক মাস আগে। মাদ্রিদের ৪১ বছর বয়সী এক ব্যক্তি ডেঙ্গুতে আক্রান্ত হন। কিন্তু সেসময় মাদ্রিদে ডেঙ্গুর কোনও উপদ্রবই ছিল না। এমনকী তিনি এমন কোনও জায়গাতেও যাননি, যা ডেঙ্গুপ্রবণ। পরে জানা যায়, যে সঙ্গিনীর সঙ্গে ওই ব্যক্তি শারীরিক সম্পর্ক করেন, তিনি তার কিছুদিন আগেই কিউবায় ঘুরতে গিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হন। এই বিষয়টি চিকিৎসকদের বড়সড় চ্যালেঞ্জের মুখে ফেলে। জানা যায়, কিউবাতে যে সময় ওই সঙ্গিনী বেড়াতে গিয়েছিলেন, সে সময় সেখানে ডেঙ্গুর জীবাণু সক্রিয় ছিল। এই ঘটনার পরই চিকিৎসকরা নিশ্চিত হন, শারীরিক সম্পর্কের মাধ্যমেও ছড়াতে পারে ডেঙ্গু।

ডেঙ্গু সংক্রমণের এই পদ্ধতিকে ‘অস্বাভাবিক ও অপ্রত্যাশিত’ হিসেবে বর্ণনা করে ইউরোপীয় ইউনিয়নের রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণকেন্দ্র (ইসিডিসি)। বাংলাদেশে এ বছর ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করেছে। ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা লাখ ছাড়িয়েছে। এবারই প্রথম ঢাকাসহ ৬৪ জেলায় এই রোগ ছড়িয়েছে। বিশ্বে প্রতি বছর ১০ কোটির বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়; মারা যায় প্রায় ১০ হাজার মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডেঙ্গু

৪ সেপ্টেম্বর, ২০২০
৩১ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ