Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

সেই কর্মকর্তাকে ছাড়াই বিদেশ সফরে গেলেন মন্ত্রী-সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৯, ৭:৪৪ পিএম

দুর্নীতির অভিযোগ ওঠা পরিবার পরিকল্পনা অধিদফতরের সেই কর্মকর্তাকে ছাড়াই বিদেশ সফরে গেলেন স্বাস্থ্য মন্ত্রী এবং মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব। সোমবার (১১ নভেম্বর) কেনিয়ার নাইরোবির উদ্দেশ্যে বাংলাদেশের প্রতিনিধি দলটি পরিবার পরিকল্পনা অধিদফতরের তথ্য, শিক্ষা ও উদ্বুদ্ধকরণ (আইইএম) ইউনিটের পরিচালক আশরাফুন্নেছাকে ছাড়াই রওনা হয়েছে। নাইরোবি সামিটে অংশগ্রহণের জন্য মনোনীতদের তালিকায় আশরাফুন্নেছার নামও ছিল। আশরাফুন্নেছার বিরুদ্ধে নয়ছয় করে বিভিন্ন কর্মশালার নামে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এর পরিপ্রেক্ষিতে গত ২৪ অক্টোবর দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম পরিবার পরিকল্পনা অধিদফতরের আইইএম ইউনিটে দুর্নীতির অনুসন্ধানে অভিযান চালিয়েছে।

এর মধ্যে গত ৩ নভেম্বর স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে নাইরোবি সামিটে অংশগ্রহণের জন্য মনোনীতদের তালিকার আদেশ জারি করা হয়। আট সদস্যের প্রতিনিধি দলে আশরাফুন্নেসারও নাম ছিল। এই অবস্থায় গত ৭ নভেম্বর ‘অভিযুক্ত কর্মকর্তাকে নিয়ে বিদেশ সফরে যাচ্ছেন মন্ত্রী-সচিব’ শিরোনামে এবং গত ৩১ অক্টোবর ‘পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আইইএম ইউনিট কর্মশালা না করেই অর্থ উত্তোলন’ শিরোনামে সংবাদ প্রকাশ করে দৈনিক ইনলাব।

সূত্র মতে, বিষয়টি স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেকের নজরে আসে। তিনি এ বিতর্কিত কর্মকর্তাকে সফরসঙ্গী হিসেবে না রাখার নির্দেশনা দেন সংশ্লিষ্টদের।

উল্লেখ্য, ১২ থেকে ১৪ নভেম্বর কেনিয়ার রাজধানী নাইরোবিতে ‘দ্য নাইরোবি সামিট অন আইসিপিডি ২৫ : অ্যাসেলারেটিং দ্য প্রমিজ’ অনুষ্ঠিত হবে। ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (আইসিপিডি)’ এর ২৫তম সম্মেলনে বাংলাদেশ থেকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নেবে। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুনও রয়েছেন এই প্রতিনিধি দলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রী-সচিব
আরও পড়ুন