Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

পুরনো সব কিছু ভুলে মুসলিমদের এগিয়ে যেতে হবে : সেলিম খান

৫ একর জমিতে শিক্ষাপ্রতিষ্ঠান চান সালমানের বাবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 অযোধ্যায় মুসলিমদের জন্য বিকল্প পাঁচ একর জমিতে মসজিদ নয়, স্কুল চান বলিউড তারকা সালমান খানের বাবা তথা প্রখ্যাত চিত্রনাট্যকার সেলিম খান। কয়েক দশকের প্রতীক্ষার অবসান ঘটিয়ে বাবরি মসজিদ-রাম জন্মভ‚মি নিয়ে করা ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় শনিবার দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়েছে, বিতর্কিত পৌনে ৩ একরের ওই ভ‚মিতে মন্দির হবে, তবে তা হবে একটি ট্রাস্টের অধীনে। আর মুসলিমদের জন্য মসজিদ তৈরি করতে কাছাকাছি অন্য স্থানে ৫ একর জমি দিতে হবে সরকারকে। অযোধ্যা মামলার এ রায় নিয়ে ইতিমধ্যেই নিজেদের মতামত জানিয়েছেন তারকারা। এবার প্রতিক্রিয়া জানালেন সেলিম খানও। তার মতে, মসজিদের প্রয়োজন নেই মুসলিমদের। তার বদলে ওই জমিতে স্কুল অথবা কলেজ তৈরি হলে অনেক সমস্যার সুরাহা হবে। শনিবার সংবাদমাধ্যমে সালমানের বাবা বলেছেন, ‘‘ইসলাম ভালবাসা এবং ক্ষমার কথা বলে। এতদিনে অযোধ্যা বিতর্ক শেষ হল । এবার ওই দুই নীতি মেনে চলতে হবে। অতীত আঁকড়ে পড়ে থেকে লাভ নেই। পুরনো সব কিছু ভুলে এগিয়ে যেতে হবে।’’ মসজিদের বাইরেও ভারতীয় মুসলিমদের আরো অনেক সমস্যা আছে উল্লেখ করে সেগুলো নিয়েই এবার ভাবা উচিত বলেও মনে করেন সেলিম খান। তার কথায়, ‘অযোধ্যা নিয়ে আর বিতর্কের দরকার নেই। তার চেয়ে দৈনন্দিন জীবনের সমস্যা সমাধানের চেষ্টা করা উচিত। তিনি বলেন, ভাল স্কুল ও হাসপাতাল প্রয়োজন। ওই পাঁচ একর জমিতে কলেজ নির্মাণ করা হোক। নামাজ তো যে কোনো জায়গায়ই পড়া যায়। তাই মসজিদ দরকার নেই বরং ভাল স্কুল প্রয়োজন। দেশের ২২ কোটি মুসলমানের ভাল শিক্ষা প্রয়োজন। তাহলে অনেক সমস্যা দ‚র হবে। এবিপি।



 

Show all comments
  • Murtuza Chowdhury ১২ নভেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    ইসলাম ভালবাসা ও ক্ষমার কথা বলে এটা ঠিক তবে নিজের সম্পদ রক্ষায় তলোয়ার বা অস্ত্র ধরতেও বলে, এটা হয়তো খান সাহেব জানেন না। আর উনার ঘরে তো পুজা অর্চনা চলে তাই মসজিদের গুরুত্ব উনার কাছে আশা করা যায়না।
    Total Reply(1) Reply
    • shaik ১২ নভেম্বর, ২০১৯, ৫:২৩ এএম says : 0
      ak dom HOK kotha. ader Barite Durga na kar Jeno MURTI (youtube a ase) koray ara Sobai Puja korsay. Ara ki Muslim?? onar Son der BOW sob Hindu. Tar Daughter ALVIRAR Jamai Otul Ognihottri Hindu...ara sob ... lok
  • Md Emdadul Haque ১২ নভেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    রাজা মশয় রাজা মশয় টিক টিকি মারলে কিহয় রাজা জবাবদিল কেডিহয় আপনার ছেলে মারছে এখন কিহয়? ভারতের মসজিদের রায় সেরকমই।গো মুত খোরেরদল
    Total Reply(0) Reply
  • Miru Talukder ১২ নভেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 1
    এটা ওড় প্র‌তিবাদ। আদাল‌তের দেওয়া জ‌মি‌তে স্কুল করা বলার উ‌দ্দেশ্য হিন্দুরা মানুষ হোক, শি‌ক্ষিত হোক, হিন্দু‌দের শিক্ষার বড়ই অভাব। বিস্তা‌রিত পড়‌লে বুঝ‌বেন। তা ছাড়া ঐ জ‌মি গ্রহন করা মা‌নে রায় কে মে‌নে নেওয়া।
    Total Reply(0) Reply
  • Alim Uddin ১২ নভেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 0
    রাম মন্দিরের পরিবর্তে স্কুল, কলেজ, হাসপাতাল খুলতে অসুবিধা কোথায়?
    Total Reply(0) Reply
  • AK Mbr Imran Nazir ১২ নভেম্বর, ২০১৯, ১:২৪ এএম says : 0
    কথা ঠিক বলেছেন সালমান খানের বাবা।তাদের এখনো শিক্ষার প্রয়োজন আছে।তানা হলে আল্লাহ্ ঘর ভেঙে মন্দির বানাতেন"না।
    Total Reply(0) Reply
  • Niamotullah Azmi ১২ নভেম্বর, ২০১৯, ১:২৪ এএম says : 0
    আমার কাছে মনে হয়েছে এটি অন্য রকম একটি প্রতিবাদ,বাকিটা আল্লাহ্ ভালো জানেন।
    Total Reply(0) Reply
  • Ibrahim Ahmed ১২ নভেম্বর, ২০১৯, ১:২৫ এএম says : 0
    সুন্দর মতামত এর জন্য ধন্যবাদ। তবে এই রায়ে যুক্তি পরাজিত হয়েছে, বিজয়ী হয়েছে শক্তি আর সংখ্যাগরিষ্ঠতার। তারপরও, শান্তি প্রত্যাশা করি।ব্যাপারটা এখানেই শেষ হওয়া উচিৎ।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ বেলাল ১২ নভেম্বর, ২০১৯, ১:২৫ এএম says : 0
    মসজিদের জায়গা নিয়ে টানাটানির অর্থ ই হলো মুসলমানদের বেইজ্জতি করা। স্কুল কলেজ দিয়ে কি হবে যদি উচ্চ শিক্ষা অর্জন করেও নিজ ধর্মীয় অনূভূতি গায়ে না লাগে, মসজিদ অপসারণের ব্যথা হৃদয়ে না লাগে। ওনার এমন শিক্ষাকে ঘৃনা করি আমি।
    Total Reply(0) Reply
  • Mominol Islam ১২ নভেম্বর, ২০১৯, ১:২৫ এএম says : 0
    এরা মুসলমান ছিল কবে । যার বাড়িতে গনেশ পূজা, দীপাবলি উৎসব অনুষ্ঠিত হয়। বনের বিয়ে হয় হিন্দু সম্প্রদায়ের ছেলের সাথে
    Total Reply(0) Reply
  • llp ১২ নভেম্বর, ২০১৯, ২:২৮ এএম says : 0
    He slips his tounge. He was actually telling this to mushrek.
    Total Reply(0) Reply
  • সহিদ ১২ নভেম্বর, ২০১৯, ৮:১২ এএম says : 0
    আফসোস হায়রে নামকে ওয়াস্তে মুসলমান
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন