Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

শীর্ষস্থান আরও মজবুত করল লিভারপুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম | আপডেট : ৮:৪৮ পিএম, ১৩ নভেম্বর, ২০১৯

চ্যাম্পিয়ন্স লিগে গতবারের চ্যাম্পিয়ন লিভারপুল। ইউরোপের সফল দলটি ঠিকঠাক পেরে ওঠেনি প্রিমিয়ার লিগে। তীব্র প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ লড়াই শেষে ম্যানচেস্টার সিটির কাছে শিরোপা হাতছাড়া করে দ্য রেড শিবির। তবে চলতি মৌসুমে লিগ শিরোপা লড়াইয়ে সিটিকে শুধ্ ুচ্যালেঞ্জই ছুড়ে দেয়নি লিভারপুল, মাঠের লড়াইয়ে অনেক আগেই এগিয়ে গেছে অ্যানফিল্ড শিবির। এবার এগিয়ে গেল মুখোমুখি লড়াইয়েও। অ্যানফিল্ডে পরশু ৩-১ গোলে জেতে ইউরোপ চ্যাম্পিয়নরা। বিরতির আগে গোল করেন ফাবিনিয়ো ও মোহাম্মদ সালাহ। দ্বিতীয়ার্ধে মানের গোলের পর ব্যবধান কমান বের্নার্দো সিলভা।

ম্যাচের শুরুতেই দুবার জালে বল পাঠাল লিভারপুল। বিরতির পর ব্যবধান আরও বাড়ান সাদিও মানে। শেষদিকে একটি গোল শোধ করলেও ছুটতে থাকা প্রতিপক্ষকে আটকাতে পারেনি ম্যানচেস্টার সিটি। বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে দাপুটে জয়ে লিগ টেবিলে শীর্ষস্থান মজবুত করেছে ইয়ুর্গেন ক্লপের দল। আসরে সিটির এটি তৃতীয় পরাজয়। লিভারপুলের থেকে ৯ পয়েন্ট পিছিয়ে পড়ে শিরোপা ধরে রাখার দৌড়েও বেশ খানিকটা পিছিয়ে পড়ল সিটি। প্রিমিয়ার লিগে এ নিয়ে টানা ২৯ ম্যাচ অপরাজিত রইল ‘অল রেড’ খ্যাত দলটি। ১২ রাউন্ড শেষে ১১ জয় ও এক ড্রয়ে ৩৪ পয়েন্ট শীর্ষে থাকা লিভারপুলের। সমান ২৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে আছে লেস্টার সিটি ও চেলসি। আট জয় ও এক ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে টেবিলের চারে ম্যানচেস্টার সিটি।

প্রিমিয়ার লিগে একই দিনেওল্ড ট্রাফোর্ডে ৩-১ গোলে জিতেছে উলে গুনার সুলশারের দল। এই জয়ে এক লাফে পয়েন্ট তালিকার চৌদ্দ নম্বর থেকে সাতে উঠে এসেছে ম্যানচেস্টারের দলটি। ম্যাচের প্রথম ২০ মিনিটেই দুটি সৌভাগ্যসূচক গোল পেয়ে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে লুইস ডাঙ্কের গোলে ম্যাচে ফেরার আভাস দেয় সফরকারী দলটি। কিন্তু মার্কাস র‌্যাশফোর্ডের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ‘রেড ডেভিলস’ নামে পরিচিত দলটি। ম্যাচের ৬৪তম মিনিটে ব্যবধান কমায় ব্রাইটন। দুই মিনিট পরেই মাশির্য়ালের কাট-ব্যাক পেয়ে ঠা-া মাথায় উঁচু শটে স্কোরলাইন ৩-১ করেন র‌্যাশফোর্ড। লিগে ১২ ম্যাচে এটি ইউনাইটেডের চতুর্থ জয়, ড্র ও হারও সমান চারটি করে। তাদের পয়েন্ট ১৬।

চ্যাম্পিয়ন্স লিগের পর এবার সেরি আয় গুরুত্বপূর্ণ ম্যাচে দলের নায়ক হলেন পাউলো দিবালা। তার গোলে এসি মিলানকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে জুভেন্টাস। জুভেন্টাস স্টেডিয়ামে পরশু রাতে লিগের ম্যাচটি ১-০ গোলে জিতেছে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে বদলি নেমে পার্থক্য গড়ে দেন দিবালা। ৭৭তম মিনিটে স্বদেশি হিগুয়াইনের দারুণ পাস পেয়ে প্রথম টোকায় ডি-বক্সে বাড়িয়ে কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন দিবালা। ১০ জয় ও দুই ড্রয়ে ৩২ পয়েন্ট নিয়ে শীর্ষে ফিরল গত আটবারের চ্যাম্পিয়ন জুভেন্টাস। দুইয়ে নেমে গেছে ইন্টার। তৃতীয় স্থানে থাকা লাৎসিওর পয়েন্ট ২৪।

এছাড়াও গত শনিবার করিম বেনজেমার জোড়া গোলে শনিবার এইবারকে ৪-০ গোলে হারিয়েছে রিয়াল। তাদের অন্য দুটি গোল সের্হিও রামোস ও ফেদেরিকো ভালভেরদের। ১২ ম্যাচে সাত জয় ও চার ড্রয়ে রিয়ালের পয়েন্ট ২৫। সমান পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে বার্সেলোনা। কিং পাওয়ার স্টেডিয়ামে একই দিনে আর্সেনালকে ২-০ গোলে হারিয়েছে লেস্টার সিটি। ঘরের মাঠে শেষ ১২ ম্যাচে এটি তাদের নবম জয়, হার মোটে একটি। অন্যদিকে, লিগে নিজেদের শেষ চার ম্যাচে কোনো জয় নেই আর্সেনালের। দুই হারের সঙ্গে আছে দুই ড্র। ব্রাইন্তের মাঠে লিগ ওয়ানে আনহেল ডি মারিয়া ও মাউরো ইকার্দির গোলে ২-১ ব্যবধানে জিতেছে পিএসজি। জয়ে ফেরার পাশাপাশি লিগ ওয়ানের শীর্ষস্থান মজবুত করল প্যারিসের দলটি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিভারপুল

১১ ফেব্রুয়ারি, ২০১৯
৩০ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন