Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৈনিক ইনকিলাবের নাম ব্যবহার করে ফেসবুকে প্রতারণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দৈনিক ইনকিলাবের নামে ভুয়া আইডি খোলে এক শ্রেণীর প্রতারক প্রতারণা করছে। ভুয়া আইডিতে দৈনিক ইনকিলাবে বিভিন্ন জেলা ও উপজেলায় প্রতিনিধি নিয়োগ এবং প্রধান কার্যালয়ের বিভিন্ন পদে কর্মকর্তা নিয়োগের বিজ্ঞাপন দিয়ে সাধারণ মানুষের কাছ থেকে জালিয়াতির মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অপচেষ্টায় লিপ্ত রয়েছে চক্রটি। লোক নিয়োগের এ ধরনের কোনো বিজ্ঞপ্তি ইনকিলাব কর্তৃপক্ষ দেয়নি। এর সাথে ইনকিলাবের কোনো সম্পৃক্ততা নেই এবং এ ধরনের নিয়োগের কোনো দায়-দায়িত্ব ইনকিলাব কর্তৃপক্ষ নেবে না। এ বিষয়ে গতকাল দৈনিক ইনকিলাবের পক্ষ থেকে ওয়ারী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। জিডি নং : ৫৫১।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসন্ধান চালিয়ে দেখা গেছে, Daily Inqilab (https://www.facebook.com/daily.inqilab.1/timeline?lst=1091632771%3A100042919213697%3A1573393236) নামে ফেসবুক আইডি খুলে একটি চক্র দৈনিক ইনকিলাব পত্রিকায় বিভিন্ন জেলা ও উপজেলা প্রতিনিধি নিয়োগ এবং হেড অফিসের বিভিন্ন পদে লোক নিয়োগ করা হবে বলে ঘোষণা ও বিজ্ঞাপন দিয়েছে। এই প্রতারক চক্রের পক্ষ থেকে এসব পদে লোক নিয়োগের জন্য বিকাশে টাকা পাঠানোর দাবি করা হয়েছে। একই সাথে দৈনিক ইনকিলাব অফিসে ১২ নভেম্বর আনুষ্ঠানিকভাবে তাদের নিয়োগপত্র হস্তান্তর করা হবে বলে ঘোষণা দিয়ে কয়েকটি ভুয়া প্যাড ব্যবহার করে জাল নিয়োগপত্রের নমুনা তৈরি করে ফেসবুকে পোস্ট করা হয়েছে। প্রতারক চক্রটি দীর্ঘদিন ধরে এই আইডিতে ইনকিলাবের বিভিন্ন সংবাদ শেয়ার করে সাধারণ মানুষের কাছে বিশ্বাসযোগ্য করে গড়ে তোলার চেষ্টা করেছে। চক্রটি এসব বিজ্ঞাপনে ইনকিলাবের অফিসিয়াল ফোন নম্বর ব্যবহার করেছে।

এ ছাড়াও ০১৯৯৮৭৯১৮০৭ নম্বরে যোগাযোগ ও তাতে যোগাযোগ করলে ০১৭১০৩২৯৬৪৫ নম্বরে টাকা বিকাশ করার জন্য বলা হচ্ছে। এ ব্যাপারে ইনকিলাব কর্তৃপক্ষের বক্তব্য হচ্ছে- এ মুহূর্তে দৈনিক ইনকিলাব কর্তৃপক্ষ কোনো পর্যায়ের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। ইনকিলাব অফিসিয়ালি কোনো ফেসবুক আইডি ব্যবহার করে না। কাজেই (https://www.facebook.com/daily.inqilab.1/timeline?lst=1091632771%3A100042919213697%3A1573393236) আইডিটি ইনকিলাবের অফিসিয়াল কিছু নয়। কাজেই এই আইডি থেকে যে বিজ্ঞাপন দেয়া হয়েছে তার সাথে ইনকিলাবের কোনো সংশ্লিষ্টতা নেই। এখানে উল্লিখিত ই-মেইল ও মোবাইল নম্বর ইনকিলাবের নয়। এই বিজ্ঞাপনের সূত্রে যে নিয়োগ দেয়া হয়েছে তাতে ব্যবহৃত প্যাড ইনকিলাবের নয়। এ সূত্রে দেয়া নিয়োগপত্র ও তার দায়বদ্ধতা ইনকিলাবের নেই। আগামী ১২ নভেম্বর ইনকিলাব অফিসে নিয়োগপত্র প্রদানের কোনো আনুষ্ঠানিকতা নেই। কাজেই এই বিজ্ঞাপন দেখে কেউ প্রতারিত হলে তার কোনো দায় ইনকিলাব কর্তৃপক্ষ নেবে না।

ইনকিলাব কর্তৃপক্ষ এ মর্মে আরো ঘোষণা করছে যে, ফেসবুকে দৈনিক ইনকিলাব কর্তৃপক্ষ একটি মাত্র পেইজ পরিচালনা করে থাকে The Daily Inqilab নামে, যার ইউআরএল লিংক-(https://facebook.com/DailyInqilabOnline). এছাড়াও দৈনিক ইনকিলাব কর্তৃপক্ষ THE DAILY INQILAB নামে একটি ফেসবুক গ্রুপ পরিচালনা করে থাকে, যার ইউআরএল লিংক-(https://www.facebook.com/groups/dailyinqilab). এর বাইরে ফেসবুকে দৈনিক ইনকিলাবের কোনো ঠিকানা নেই। কাজেই এর বাইরে ইনকিলাব নামে পরিচালিত কোনো কার্যক্রম ও তৎপরতার দায় ইনকিলাব কর্তৃপক্ষ নেবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ