Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬, ১৫ শাবান ১৪৪১ হিজরী

ফের কর্মচঞ্চল চট্টগ্রাম বন্দর ও বিমানবন্দর

বুলবুল’র ভগ্নাংশ লঘুচাপ ত্রিপুরায় কেটে গেছে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

গত শনিবার মাঝরাত থেকে পরদিন (রোববার) সকাল পর্যন্ত ঘূর্ণিঝড় বুলবুল বৃহত্তর খুলনা অঞ্চলে তান্ডব ঘটিয়ে স্থল নিম্নচাপ-লঘুচাপ দুর্বল আকারে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়। অবশেষে লঘুচাপের ভগ্নাংশ গতকাল সোমবার ভারতের ত্রিপুরা হয়ে কেটে গেছে। এরফলে বাংলাদেশের কার্তিক মাসের শেষ দিকে গত কয়েকদিনের অশান্ত আবহাওয়া স্বাভাবিক হয়ে গেছে। প্রায় সমগ্র দেশে বিরাজ করছে শুষ্ক আবহাওয়া।

দুর্যোগের দশ নম্বর ও নয় নম্বর মহাবিপদ সঙ্কেত তুলে নেয়ার পর এবং সাপ্তাহিক ছুটি, পবিত্র ঈদে মিলাদুন্নবীর (সা.) ছুটি শেষে গতকাল পুরোদমে সচল হয়েছে চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্র বন্দর। গতকাল সর্বশেষ আবহাওয়া বার্তায় আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, উত্তর বঙ্গোপসাগর, সমুদ্র বন্দরসমূহ এবং বাংলাদেশের উপক‚লীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আর সম্ভাবনা নেই। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে সঙ্কেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

আমদানি ও রফতানিমুখী কন্টেইনার হ্যান্ডলিং, ডেলিভারি পরিবহন, বহির্নোঙরে লাইটারিং খালাসসহ কর্মচঞ্চল হয়ে উঠেছে চট্টগ্রাম বন্দর। স্বাভাবিক হয়েছে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর। বন্দর এলাকায় পণ্য পরিবহনের ব্যস্ততায় সড়কে জট সৃষ্টি হয়। বুলবুল’র বিপদ মহাবিপদ সঙ্কেতে ৩৬ ঘণ্টা বন্ধ থাকার পর রোববার দুপুরে চট্টগ্রাম বন্দর সচল হয়। জেটি-বার্থে জাহাজের ভিড় বাড়তে থাকে।

শনিবার সকালে মহাবিপদ সঙ্কেত ঘোষণার আগেই জেটি-বার্থে পণ্য উঠানামা বন্ধ করে জাহাজগুলোকে নিরাপদে বহির্নোঙ্গরে সরিয়ে নেয়া হয়। বন্দর জেটিতে তখন ১৮টি এবং বহির্নোঙ্গরে ছিল ১৪৯টি জাহাজ। ৫৩টি জাহাজ জেটিতে আসার অপেক্ষায় ছিল।

বিপদ কেটে যাওয়ার পর স্বাভাবিক হয়েছে বন্দরের কার্যক্রম। বর্তমানে জেটি ইয়ার্ড ও বহির্নোঙ্গরে প্রায় দেড়শ জাহাজ মালামাল খালাসের অপেক্ষায় আছে। বন্দর সচিব মো. ওমর ফারুক জানান, ঘূর্ণিঝড়ের বিপদ কেটে যাওয়ার পরই চার মাত্রার সতর্কতা প্রত্যাহার করা হয়। বহির্নোঙ্গরে পাঠানো জাহাজগুলোকে জেটিতে ফিরিয়ে আনা হয়। বহির্নোঙ্গরেও পণ্য খালাস শুরু হয়েছে।

পতেঙ্গা ও সীতাকুন্ড এলাকায় বেসরকারি কন্টেইনার ডিপোগুলো (আইসিডি) থেকে আমদানি-রফতানি পণ্যবাহী ভারী যানবাহন চলাচল করছে। সচল হয়েছে চট্টগ্রাম ইপিজেড, কর্ণফুলী ইপিজেডসহ চট্টগ্রাম নগরীর শিল্পকারখানার চাকা। দেশের অন্যতম বাণিজ্যিক এলাকা চাক্তাই, খাতুনগঞ্জ এবং আছদগঞ্জও কর্মচঞ্চল হয়ে উঠেছে। অর্থনীতির লাইফ লাইন খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পণ্যবাহী ভারী যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।

১৪ ঘণ্টা বন্ধ থাকার পর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে রোববার সকাল থেকে বিমান ওঠানামা শুরু হয়েছে বলে জানান বিমানবন্দরে ব্যবস্থাপক উইং কমান্ডার এবিএম সারওয়ার-ই জামান। বুলবুলের প্রভাবে শনিবার বিকেল ৪টায় বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়। বাতিল হয় বেশ কয়েকটি ফ্লাইট।

শুষ্ক আবহাওয়া, বিক্ষিপ্ত বৃষ্টি
ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কেটে যাওয়ার পরবর্তী প্রভাবে গতকাল সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘন্টায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রংপুর ও বরিশাল বিভাগে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় রাঙ্গামাটিতে ৮৮ মিলিমিটার। এছাড়া ঢাকা ও বরিশালে ১, চট্টগ্রামে ৪১, ফরিদপুরে ২, স›দ্বীপে ৫, সীতাকুন্ডে ১১, চাঁদপুর ও নোয়াখালীতে ৪, কক্সবাজারে ২০, শ্রীমঙ্গলে ৬, তেঁতুলিয়ায় ৩, পটুয়াখালীতে ৬ মি.মি. বৃষ্টিপাত হয়েছে।

এ সময় সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ টেকনাফে ৩২.২ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩০.৩ এবং সর্বনিম্ন ২২.৩ ডিগ্রি সে.।

আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাত হতে পারে। এছাড়া আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায়ও আবহাওয়া শুষ্ক থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ