Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ রবিউস সানি ১৪৪১ হিজরী

চিনিকলের ছাঁটাইকৃত শ্রমিকদের পাওনা পরিশোধ করা হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

চিনিকলের ছাঁটাইকৃত শ্রমিকদের পাওনা পরিশোধ করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। গতকাল সোমবার বিকেল জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। সরকারি দলের সদস্য শফিকুল ইসলাম শিমুলের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী আরো বলেন, চিনিকল আমাদের লোকসানি প্রতিষ্ঠান। তারপরেও যেসব চিনিকল নতুন করে চালু করা হচ্ছে, ছাঁটাইকৃত শ্রমিকদের সেখানে স্থানান্তর করা হচ্ছে, যেন চাকরিচ্যুত না হয়।
সরকারি দলের সদস্য মকবুল হোসেনের প্রশ্নের জবাবে চিনিকলে লোকসানের কারণ প্রসঙ্গে শিল্পমন্ত্রী বলেন, চিনিকলগুলো বৃটিশ আমলে করা হয়। মুক্তিযুদ্ধের পর দেশ স্বাধীন হওয়ার পর আমাদের ওপর দায়িত্ব পরে। বিভিন্ন পর্যায়ে এক্সপেরিমেন্ট করার জন্য কল কারখানাগুলো নষ্ট করা হয়েছে, কিছু বিক্রি করা হয়েছে। আর কিছু লুটপাট করা হয়েছে। যে জন্য এগুলো লাভজনক হয়নি।
সরকারী দলের আব্দুল মান্নানের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, সারা বছর চিনি কলগুলো চালু রাখার জন্য অমৌসুমে ‘র’ সুগার আমদানী করে হোয়াইট সুগার উৎপাদনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, চিনি কলগুলোর অনেক সমস্যা রয়েছে। এখনো এদের উৎপাদন সক্ষমতা আসেনি। সময়মত প্রয়োজনীয় কাঁচা মাল পাওয়া যায় না। কাঁচা মালের অভাবে ৫-৬ মাস শ্রমিকদের বসিয়ে রাখতে হয়ে। তবে চিনি কলের উন্নয়নে ডেসটেলারী প্রসেস চলমান, এটি একনেকে পাশ হয়েছে।
আরেক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, এক হাজার ৮৯০ কোটি টাকা ব্যয়ে ছাতক সিমেন্ট কারখানা আধুনীকিকায়ণের কাজ চলছে। আগামী ২০২০ সাল নাগাদ কারখানাটি আধুনীকিকায়ণ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন