Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ০৫ ডিসেম্বর ২০১৯, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ০৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

একমাস পর জামিন পেলেন রাজন ভুঁইয়া

পুলিশের ভুলে নিরপরাধ ব্যক্তি কারাগারে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ১২:০২ এএম

পুলিশের ভুলে প্রায় এক মাস কারাগারে থাকার পর জামিন পেলেন মো. রাজন ভুঁইয়া নামে এক আসামি। একইসঙ্গে মামলার দায় থেকে তাকে অব্যাহতির আদেশও দিয়েছেন আদালত। গতকাল সোমবার ঢাকার দ্রæত বিচার ট্রাইব্যুনাল ১-এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ আদেশ দেন। একইসঙ্গে রাজন ও তার পরিবারকে হয়রানি না করার নির্দেশ দেন আদালত।
রাজনের আইনজীবী নিকুঞ্জ বিহারী আচার্য এ তথ্য জানান। আদেশে আদালত আরও বলেন, যাচাই-বাছাই না করে কোনও নিরীহ ব্যক্তিকে গ্রেফতার করা দÐনীয় অপরাধ। যাচাই-বাছাই না করে আসামি রাজন ভুঁইয়াকে গ্রেফতার করা হয়েছে। সে বিষয়ে কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া থানার পুলিশের এসআই আরশাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা কেন নেওয়া হবে নাÑ ৪ ডিসেম্বরের মধ্যে তা জানাতে নির্দেশ দেন আদালত।
রাজনের আইনজীবী নিকুঞ্জ বিহারী আচার্য বলেন, গত ১৬ অক্টোবর গ্রেফতার করা হয় রাজনকে। জন্মসনদ অনুযায়ী তার বয়স ১৯ বছর। রাজনের পক্ষে ব্রাহ্মণপাড়া উপজেলার ৫ নম্বর দুলালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আনিছুর রহমান ভুঁইয়া (রিপন) আদালতে প্রত্যয়নপত্র দিয়েছেন। এতে বলেছেন, তার জানামতে রাজনের বিরুদ্ধে কোনো মামলা নেই। অন্যদিকে মূল আসামির নাম হাবিবুল্লাহ রাজন। তার বর্তমান বয়স ৩৩ বছর। তিনি আরও বলেন, গত ৭ নভেম্বর গ্রেফতারি পরোয়ানাভুক্ত মামলার একমাত্র আসামি হাবিবুল্লাহ রাজন আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেছেন। ওই আবেদনের ওপর পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।
প্রসঙ্গত, ২০১২ সালের ৯ মে ২৮ পিস নেশাজাতীয় ইনজেকশনসহ পুলিশের হাতে গ্রেফতার হন হাবিবুল্লাহ রাজন (২৬)। ওই ঘটনায় তার বিরুদ্ধে রাজধানীর বংশাল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়। রাজনের বাড়ি কুমিল্লার ব্রাহ্মণপাড়ার গোপালনগরে। তার বাবার নাম মো. আব্দুল মান্নান। মাদক মামলায় গ্রেফতারের এক মাসের মধ্যে জামিন পান রাজন। এরপর তদন্ত কর্মকর্তা আদালতে চার্জশিট দেন। পরে আদালতে নিয়মিত হাজিরা না দেওয়ায় ২০১৩ সালের ৬ জুন রাজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। ওই গ্রেফতারি পরোয়ানা যায় কুমিল্লার ব্রাহ্মণপাড়া থানায়। পরবর্তীতে গত ১৬ অক্টোবর ওই পরোয়ানামূলে মূল অপরাধী হাবিবুল্লাহ রাজনকে গ্রেফতার না করে গোপালনগরের মৃত আব্দুল মান্নান ভুঁইয়ার ছেলে ‘রাজন ভুঁইয়া’কে গ্রেফতার করে পুলিশ। এরপর থেকে গতকালকে মুক্তির আগ পর্যন্ত তিনি কারাগারে ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ