Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার হাসপাতালে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ১:১৫ পিএম

গুরুতর অসুস্থ সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারকে সোমবার আটলান্টা অঙ্গরাজ্যের ইমোরি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
মস্তিষ্কে রক্তক্ষরণজনিত সমস্যায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সম্প্রতি নিজের বাড়িতে পড়ে যান জিমি কার্টার। এর পরই অসুস্থ হয়ে পড়েন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।
জিমি কার্টারের বয়স এখন ৯৫ বছর। মার্কিন ইতিহাসে তিনি সবচেয়ে দীর্ঘজীবী প্রেসিডেন্ট। তিন সপ্তাহ আগে নিজের বাড়ির মেঝেতে পড়ে যান জিমি কার্টার। এ ঘটনার কয়েক দিন আগেই হাসপাতাল থেকে বাড়ি ফিরেছিলেন তিনি।
এর আগেও কয়েকবার পড়ে গিয়ে গুরুতর আহত হন জিমি কার্টার। গত অক্টোবরের শুরুতে পড়ে গিয়ে ব্যথা পেয়েছিলেন।
এ সময় তার মুখে সেলাই করা হয়েছিল। গত মে মাসে বাড়িতে পড়ে গিয়ে তার পায়ের হাড় ভেঙে যায়। সেই সময় অস্ত্রোপচারের মধ্য দিয়ে যেতে হয় তাকে।
২০১৫ সালে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের যকৃতে ক্যানসার ধরা পড়ে। সেই সময় নিজেই এই তথ্য জানান তিনি। ডেমোক্র্যাট পার্টির নেতা জিমি কার্টার ১৯৭৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট।
২০০২ সালে শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া জিমি কার্টার ৫ বছর প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। ১৯৮০ সালে পুনর্র্নিবাচনে রিপাবলিকান প্রার্থী রোনাল্ড রিগ্যানের কাছে হেরে যান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ