Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

গাজা-পূর্ব জেরুজালেম ছাড়া কোনও নির্বাচন নয় : মাহমুদ আব্বাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ২:১৪ পিএম

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, গাজা ও পূর্ব জেরুজালেম এলাকা বাদ দিয়ে কোনও নির্বাচন হবে না। সোমবার (১১ নভেম্বর) প্রয়াত সাবেক প্রেসিডেন্ট ইয়াসির আরাফাতের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি আইনসভা ও প্রেসিডেন্ট নির্বাচনের ওপর গুরুত্বারোপ করেন। তুর্কি বার্তাসংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।
ফিলিস্তিনের সব দল ও গোষ্ঠী আসন্ন নির্বাচনে অংশ নেবে বলে আশাবাদ ব্যক্ত করেন মাহমুদ। এর আগে মাহমুদ আব্বাসের চিঠির জবাবে জাতিমুক্তি আন্দোলনের সংগঠন হামাস বলেছিল কুদস, গাজা এবং পশ্চিম তীরে যদি একই সময়ে নির্বাচন হয় তাহলে তারা এতে অংশ নিতে সম্মত আছে।
মাহমুদ আব্বাস বলেন, ‘আমরা প্রথমে আইনসভা ও পরে প্রেসিডেন্ট নির্বাচন করার সিদ্ধান্ত নিতে যাচ্ছি। এ নির্বাচন অবশ্যই পশ্চিম তীরসহ পূর্ব জেরুজালেম ও গাজায়ও অনুষ্ঠিত হবে।’
তিনি আরও বলেন, ‘সব পরিস্থিতির মধ্যে আমরা নির্বাচন করতে যাচ্ছি। তারপর আশা করি ফিলিস্তিনিদের স্বাধীন রাষ্ট্রের স্বপ্ন অর্জন করবো।’
২০০৬ সালে ফিলিস্তিনে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ওই নির্বাচনে হামাস জয়ী হয়েছিল। বিগত ১৩ বছর নির্বাচন হয় নি। সে কারণে হামাসসহ ফিলিস্তিনের সব দল ও গোষ্ঠী নির্বাচন চায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ