Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

সবজি চাষে আয়-ব্যয়ে হিসাব মেলে না কৃষকের

চন্দনাইশ (চট্টগ্রাম) থেকে, এম এ মোহসীন | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

আগাম শীতকালীন সবজির আবাদের মধ্যে এ বছরও অন্যান্য বছরের ন্যায় চট্টগ্রামে চন্দনাইশ উপজেলার বিভিন্ন ইউনিয়নে রকমারি সবজির ফলন ভালো হয়েছে বলে কৃষকদের বরাত দিয়ে জানা গেছে। তবে চাষিদের উৎপাদিত শীতকালীন সবজি চাষের মধ্যে বরবটি শিম আবাদ উল্লেখযোগ্য। এতে কৃষকের মুখে হাসি ফুটেছে। এ ব্যাপারে উপজেলার বিভিন্ন ইউনিয়নে কৃষকদের সাথে আলাপ কালে তারা জানান, অন্যান্য সবজির মধ্যে বরব সুস্বাদু ও প্রিয় সবজি। যা আমিষ ও পুষ্টিমান সমৃদ্ধ একটি সবজি।
কৃষক ইদ্রিস জানান, প্রতি গন্ডা বরবটি চাষে ১৫-২০ হাজার টাকা খরচ হয়। এ জন্য প্রত্যেক চাষি সামর্থ্যে বেশি চাষাবাদ করতে ছড়া সুদে মহাজনদের কাছ থেকে ঋণ নিয়ে চাষাবাদ করতে হয়। এ ক্ষেত্রে কৃষকেরা আয়-ব্যয় পুষিয়ে আসতে হিমশিম খেতে হয়।
ব্যবসায়ী সিরাজ ও আরিফ জানান, চন্দনাইশে উৎপাদিত চাষিদের বরবটি এখানকার চাহিদা মিটিয়ে জেলার বিভিন্ন অঞ্চলে রপ্তানি হয়। দু’জাতের বরবটি দেখা যায়। বীজ বপনে আবার বারো মাসও বরবটি উৎপাদন করা যায়।
ক্রেতা আবদুস ছত্তার জানান, সবজি মধ্যে বরবটি সুস্বাদু ও জনপ্রিয় একটি সবজি। আগে মৌসুমের শুরুতে এক কেজি বরবটি শীমের দাম ছিলো ১০-১২টাকা। রোহিঙ্গা শরণার্থীরা আসায় হঠাৎ তরকারির দাম বেড়ে যায়। এখন সবজি বাজারের বরবটি বিক্রি হয় ৭০-৮০ টাকা। উপজেলার বাজারে ঘুরে দেখা যায়, মৌসুমি রকমারি অন্যান্য সবজির মধ্যে এ বছরও বরবটি শীমের ফলন হয়েছে ভালো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন