Inqilab Logo

ঢাকা, বুধবার , ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ রবিউস সানি ১৪৪১ হিজরী

এসএসসি পরীক্ষায় অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মাদারীপুরের কালকিনি উপজেলায় চলতি বছরের এসএসসি পরীক্ষার ফরম পূরণে সরকারি নিয়ম নীতির তোয়াক্কা না করে পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে। অভিযোগ রয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের যোগসাজসে স্কুলের শিক্ষক ও ম্যানেজিং কমিটি নানা অযুহাতে পরীক্ষার্থীদের ১ প্রকার জিম্মি করে অতিরিক্ত অর্থ আদায় করায় কোনো প্রকার মনিটরিং করা হচ্ছে না। এমনকি কোন প্রকার প্রশাসনিক ব্যবস্থাও নয়ো হচ্ছে না। অতিরিক্ত অর্থ আদায়ের পরে এ বিষয়ে কারো কাছে কিছু না বলতে পরীক্ষার্থীদের নানা ভাবে শাসিয়ে দেয়া হচ্ছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস জানায়, কেন্দ্র ফি সহ এবারের এসএসসি পরীক্ষার ফরম পূরণে সরকারি ভাবে বিজ্ঞান বিভাগে ১হাজার ৫শত ৬৫টাকা, মানবিক ও বাণিজ্য বিভাগে এক হাজার ৪শত ৪৫টাকা করে নির্ধারণ করা হয়েছে। তবে ১৪তারিখের পরে লেট ফি সহ বিজ্ঞান বিভাগে ১হাজার ৯শত ৭০টাকা এবং মানবিক ও বাণিজ্য বিভাগে ১হাজার ৮শত ৫০টাকা ধরতে হবে। কিন্তু কালকিনির মাধ্যমিক বিদ্যালয়গুলো ২হাজার ৩শত টাকা ফরম পূরণের ফি ধরে এক ১ জন শিক্ষার্থী থেকে ৪হাজার টাকা পর্যন্ত আদায় করেছে। ঘূণিঝড় বুলবুলের তাÐবে ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে এ অর্থ ‘মড়ার ওপর খাড়ার ঘায়ের মতো বলে ভূক্তভোগীদের দাবি।
উপজেলার আন্ডারচর উচ্চ বিদ্যালয়ের মানবিক শাখার পরীক্ষার্থী শওকত মালের মেয়ে সাদিয়া, সাইলু মোল্লার ছেলে বারেক মোল্লা, জাকির মোল্লার ছেলে আরমান মোল্লাসহ ১০/১২জন পরীক্ষার্থী ও তাদের পরিবার অভিযোগ করে জানায়, তাদের কাছ থেকে ২হাজার ৩শত টাকা ফরম পূরণের ফি ধরে ৪হাজার টাকা পর্যন্ত নেয়া হয়েছে।
এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মাহাবুবর রহমান বলেন, ফরম পূরণের সরকারি নীতিমালা প্রতিটি স্কুলে দেয়া হয়েছে। এর পরেও কোনো স্কুল অতিরিক্ত অর্থ আদায় করলে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন