Inqilab Logo

ঢাকা, রোববার , ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১ হিজরী

নারীদের বিকাশের দরজা উন্মুক্ত করে দিতে হবে: শিক্ষা উপমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ৯:১৯ পিএম

‘মেয়েদের সেভাবেই গড়ে উঠতে হবে, যাতে তারা পেশার সর্বোচ্চ আসনে প্রতিষ্ঠিত হতে পারে। তাদের বিকাশের দরজা উন্মুক্ত করে দিতে হবে। নারীরা যাতে নিজের পেশা স্বাধীনভাবে বেছে নিতে পারে, সে সুযোগ দিতে হবে।’- শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এসব কথা বলেছেন।

মঙ্গলবার রাজধানীর শিশু একাডেমিতে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

'মেয়েশিশুদের শক্তি মুক্ত, অদম্য; দূর করবে জেন্ডার বৈষম্য' প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠানের আয়োজন করে 'রুম টুু রিড বাংলাদেশ'।

অনুষ্ঠানে জাতীয় পতাকাবাহী বিশ্বজয়ী প্রথম বাংলাদেশি নারী নাজমুন নাহার শিশুদের নিজের বিশ্বভ্রমণের গল্প শোনান। হলভর্তি কন্যাশিশুদের উদ্দেশে তিনি বলেন, জীবনে অনেক বাধাবিপত্তি আসবে; কিন্তু মনোবল হারানো যাবে না। মানসিক শক্তি ধরে রেখে এগিয়ে যেতে হবে। তবেই একদিন তোমরা সফল হবে।

আলোচনা সভায় বিশেষ অতিথি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, পড়ালেখার পাশাপাশি আমাদের কন্যাসন্তানদের শারীরিকভাবেও সক্ষম হতে হবে। খাদ্যাভ্যাসের ব্যাপারে সচেতন হতে হবে।

সভাপতির বক্তব্যে আয়োজক প্রতিষ্ঠান রুম টু রিড বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর রাখী সরকার বলেন, আমাদের মেয়েশিশুদের অবস্থা পরিবর্তনের জন্য পরিবার, শিক্ষাপ্রতিষ্ঠান, কমিউনিটি, জনপ্রতিনিধি ও রাষ্ট্রের সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, অভিনেত্রী বন্যা মির্জা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষা উপমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ