Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আড়াই যুগ পর...

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ভিয়েতনামের উত্তর-পশ্চিম দিকের বনাঞ্চলে একটি বিরল প্রজাতির ছোট হরিণের মতো প্রাণীর দেখা পাওয়া গেল। বিশেষজ্ঞরা বলছেন প্রায় ৩০ বছর পর দেখা দিল এই প্রাণীটি। শেষ বার এটি ১৯৯০ সালে দেখা গিয়েছিল বলে জানা গিয়েছে।

‘নেচার ইকোলজি অ্যান্ড ইভলিউশন’-এ সোমবার এই প্রাণীটিকে নিয়ে একটি প্রবন্ধ প্রকাশ করা হয়েছে। সেখানে প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি রুপালি পিঠের ‘শেভ্রোটাইন’ বা ‘মাউস ডিয়ার’ (ইঁদুর হরিণ)। হরিণটি কিছুটা ইঁদুরের মতো দেখতে বলে এর এমন নাম। মাউস ডিয়ার প্রথম দেখা যায় ভিয়েতনামেই। ১৯১০ সালে প্রথমবার হো চি মিন সিটি থেকে ৪৫০ কিলোমিটার দূরে নেহ ট্র্যাংয়ের কাছে দেখা গিয়েছিল। কিন্তু ১৯৯০ সালের পর এর আর দেখা মেলেনি। চোরা শিকারীদের কারণেই প্রাণীটি বিলুপ্তির পথে চলে যায় বলে মনে করা হয়। তবে ভিয়েতনামের দুই প্রাণী বিজ্ঞনী এই মাউস ডিয়ারের সন্ধান চালিয়ে যাচ্ছিলেন। তারা জঙ্গলের কিছু অধিবাসীদের কাছে জানতেও পারেন এই হরিণের অস্তিত্ব। তারা নাকি এদের দেখেছেন বলে জানান, তবে তার কোনও প্রমাণ পাওয়া যাচ্ছিল না। প্রাণীটির অস্তিত্ব প্রমাণ করতে ওই এলাকায় ৩০টি মোশান-অ্যাক্টিভ ক্যামেরা বাসানো হয়। তারতেই ধরা পড়েছে এই মাউস ডিয়ারের ছবি। সূত্র : দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন